ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশালের ৬ আসনে ভোটার বেড়েছে আড়াই লাখ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
বরিশালের ৬ আসনে ভোটার বেড়েছে আড়াই লাখ নির্বাচন

বরিশাল: একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বরিশালের ছয়টি সংসদীয় আসনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তালিকা সূত্রে জানা গেছে বরিশালের ছয়টি আসনে এবারে ভোটারের পাশাপাশি বেড়েছে ভোটকেন্দ্র ও বুথ।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বরিশালের ছয়টি সংসদীয় এলাকায় ভোটার বেড়েছে ২ লাখ ৪৯ হাজার ৩২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার বেড়েছে ১ লাখ ৩৪ হাজার ৮৩৫ জন এবং নারী ভোটার বেড়েছে ১ লাখ ১৪ হাজার ৪৮৬ জন।

এছাড়া গত সংসদের থেকে এবারে ১৭৭ টি ভোটকেন্দ্র বেড়েছে। পাশাপাশি বেড়েছে ১৩৫ টি বুথ।

বর্তমান হিসাব অনুযায়ী ৬ আসনে মোট ভোটার ১৭ লাখ ৭৮ হাজার ৫৮৫ জন। যারমধ্যে ৮ লাখ ৯৭ হাজার ৯২৩ জন পুরুষ এবং ৮ লাখ ৮০ হাজার ৬৬২ জন নারী ভোটার রয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে মোট ভোটার ছিলো ১৫ লাখ ২৯ হাজার ২৬৪ জন। যারমধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৮৮ জন পুরুষ এবং ৭ লাখ ৬৬ হাজার ১৭৬ জন নারী ভোটার ছিলো।

এছাড়া আসন্ন নির্বাচনে বরিশালের ৬টি আসনে মোট ভোটকেন্দ্র থাকছে ৮০৪ টি ও কক্ষ থাকছে ৪ হাজার ৪৭ টি। দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র ছিলো ৬২৭ টি ও কক্ষ ছিলো ৩৯১২ টি।

এদিকে সবচেয়ে বেশি ভোটার বেড়েছে বরিশাল সদর ও সিটিতে অর্থাৎ বরিশাল ৫ আসনে এবং সবচেয়ে বেশি ভোটকেন্দ্র বেড়েছে বরিশাল-৪ (হিজলা- মেহেন্দিগঞ্জ) আসনে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে ৩৩ হাজার ৪০ জন ভোটার ও ৩২টি কেন্দ্র বেড়েছে। বর্তমানে এ আসনে মোট ভোটার ২ লাখ ৫৭ হাজার ২২০ জন। যারমধ্যে পুরুষ ১ লাখ ২৯ হাজার ১৭ জন পুরুষ ও ১ লাখ ২৮ হাজার ২০৩ জন নারী ভোটার রয়েছে।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে ভোটার বেড়েছে ৪২ হাজার ৩৪৩ জন এবং ভোটকেন্দ্র বেড়েছে ৩৬ টি। বর্তমানে এ আসনে মোট ভোটার ৩ লাখ ১ হাজার ৩৯৭ জন। যারমধ্যে পুরুষ ১ লাখ ৫৩ হাজার ৩০৮ জন ও ১ লাখ ৪৮ হাজার ৮৯ জন নারী ভোটার রয়েছে।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে ভোটার বেড়েছে ৩৬ হাজার ৮০ জন ও ভোটকেন্দ্র ৩৬টি। বর্তমানে এ আসনে মোট ভোটার ২ লাখ ৫৩ হাজার ৪১৪ জন। যারমধ্যে পুরুষ ১ লাখ ২৬ হাজার ৯৯৭ জন ও ১ লাখ ২৬ হাজার ৪১৭ জন নারী ভোটার রয়েছে।

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে ভোটার বেড়েছে ৫১ হাজার ৬২৯ জন এবং ভোটকেন্দ্র বেড়েছে ৪৩ টি। বর্তমানে এ আসনে মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ১২৮ জন। যারমধ্যে পুরুষ ১ লাখ ৬৫ হাজার ৪১৭ জন ও ১ লাখ ৫৮ হাজার ৭১১ জন নারী ভোটার রয়েছে।

বরিশাল-৫ (বরিশাল সদর ও সিটি) আসনে ৫৫ হাজার ৩৯ জন ভোটার ও ১৫টি ভোটকেন্দ্র বেড়েছে। বর্তমানে এ আসনে মোট ভোটার ৩ লাখ ৯৭ হাজার ২৬৭ জন। যারমধ্যে পুরুষ ২ লাখ ৩৯৮ জন ও ১ লাখ ৯৬ হাজার ৮৬৯ জন নারী ভোটার রয়েছে।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে ভোটার বেড়েছে ৩১ হাজার ১৯০ এবং ভোটকেন্দ্র বেড়েছে ১৫টি। বর্তমানে এ আসনে মোট ভোটার ২ লাখ ৪৫ হাজার ১৫৯ জন। যারমধ্যে পুরুষ ১ লাখ ২২ হাজার ৭৮৬ জন ও ১ লাখ ২২ হাজার ৩৭৩ জন নারী ভোটার রয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৫২২ ঘণ্টা, ন‌ভেম্বর ১২, ২০১৮
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।