ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের মাঠে সেনা-বিজিবি

সিলেটে ঝুঁকিপূর্ণ ৬৪৯ কেন্দ্র, নিরাপত্তায় ১৭ সহস্রাধিক ফোর্স

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
সিলেটে ঝুঁকিপূর্ণ ৬৪৯ কেন্দ্র, নিরাপত্তায় ১৭ সহস্রাধিক ফোর্স

সিলেট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয় আসনের এক হাজার ১৩ কেন্দ্রের ৬৪৯টিকে ঝুঁকিপূর্ণ মনে করা হচ্ছে। এসব কেন্দ্র বিবেচনায় নিয়ে নিরাপত্তা ছক করে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ আয়োজনের মাঠে নিরাপত্তায় থাকবে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সব ইউনিটের ১৭ সহস্রাধিক জনবল।

সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. জাকির হোসেন খান এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, মহানগর এলাকায় ২৯৪টি ভোট কেন্দ্রের ২০৫টি ঝুঁকিপূর্ণ ও ৮৯টি সাধারণ কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে ২ সহস্রাধিক ফোর্স মোতায়েন করা হয়েছে।

সহকারী পুলিশ সুপার (মিডিয়া) সম্রাট তালুকদার জানিয়েছেন, সিলেট জেলায় ৭১৯টি কেন্দ্রের ৪৪৪টি ঝুঁকিপূর্ণ এবং ২৭৫টি সাধারণ কেন্দ্র রয়েছে। কেন্দ্রগুলোর গুরুত্ব বিবেচনা করে ফোর্স মোতায়েন করা হয়েছে।

সিলেটের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে, জেলার ছয়টি আসনে ১২ হাজার ২৮৬ জন আনসার-ভিডিপি ফোর্স মোতায়েন করা হয়েছে। প্রতি কেন্দ্রে একজন করে পিসি ও এপিসি ২০২৬ জন, প্রতি কেন্দ্রে ৬ জন করে ৬ হাজার ৭৮ পুরুষ আনসার, কেন্দ্রপ্রতি চারজন করে ৪ হাজার ৫২ জন নারী ভিডিপি, প্রতি ১০ কেন্দ্রে দশ সদস্য করে ব্যাটালিয়ন আনসারের স্ট্রাইকিং ফোর্সে থাকবে ১৩০ সদস্য।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-৯) ১০৮ সদস্য মোতায়েন করা হয়েছে। এরমধ্যে দুটি করে ১২ টহল টিমে রয়েছেন ৭২ জন; ছয় জনের তিনটি টহল টিমে রিজার্ভে ১৮ জন, বোম্ব ডিসপোজালের দুটি টিমে সদস্য ১২ ও অধিনায়কের ১২ জনের একটি স্কট।

সিলেট মহানগর এলাকায় ভোটের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে মেট্রোপলিটন পুলিশের ২ হাজার ৫০ জন ফোর্স। সাধারণ কেন্দ্রে তিনজন করে ২৬৪; ঝুঁকিপূর্ণ কেন্দ্রে চারজন করে ৮২৪; মোবাইল টিমে ৩৬০; প্রতি থানায় তিনটি করে স্ট্রাইকিং ফোর্সে মোট ১৮টি টিমে ১২৬; ম্যাজিস্ট্রেট, পর্যবেক্ষক, রিটার্নিং অফিসার, নির্বাচন অফিসারসহ ৪৭৬ জন দায়িত্ব পালন করবেন।

এছাড়া জেলা পুলিশের ৭১৯টি ভোট কেন্দ্রে দুজন করে এক হাজার ৪৩৮ জন মোতায়েন করা হয়েছে। ৯৬টি মোবাইল টিমে পাঁচজন করে ৪৮০ জন, চারজন করে ১১টি স্ট্রাইকিং টিমে ৪৪ জন। একইভাবে অফিস ডিউটিতে ৪৪ জন, ১১টি উপজেলায় কন্ট্রোল রুমে একজন করে এগার জন, সাদা পোশাকে ডিবির আটটি টিমে পাঁচজন করে ৪০ জন, এছাড়া আরও ৩৪ জন, এগার জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, তিনজন করে ১১টি টিমে তেত্রিশ; ৩ জন করে তদারকি অফিসার দশটি টিমে ৩০ জন এবং চারজনের একটি মেডিকেল টিম।

এছাড়া নির্বাচনে ২৮ প্লাটুন বিজিবি ও একই সংখ্যক সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে ৪৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, সতেরজন বিচারিক ম্যাজিস্ট্রেট নির্বাচনী মাঠ চষে বেড়াবেন।

নির্বাচনী মাঠে বিজিবি ৪৮ ব্যাটালিয়নের জওয়ানরা সিলেট-১ আসনে চার প্লাটুন; সিলেট-২ আসনে পাঁচ প্লাটুন মোতায়েন করা হয়েছে। বিজিবি-১৯ ব্যাটালিয়নের সদস্যদের সিলেট-২ আসনে তিন টিম, এরমধ্যে একটি সংরক্ষিত থাকবে। সিলেট-৩ আসনে ৭ প্লাটুন, সিলেট-৫ আসনে চার প্লাটুন এবং বিজিবি-৫২ ব্যাটালিয়নের পাঁচটি প্লাটুন সিলেট-৬ আসনে মোতায়েন করা হয়েছে। এরমধ্যে এক প্লাটুন সংরক্ষিত থাকবে।

সিলেট জেলার ছয়টি আসনে মোট ভোটার ২৭ লাখ ১৩ হাজার ৯৯৯ জন। ভোটারের মধ্যে পুরুষ ১৩ লাখ ৯১ হাজার ৫৭২; নারী ১৩ লাখ ২২ হাজার ৪১৪ জন। আর হিজড়া ১৩ জন। এসব ভোটাররা ১ হাজার ১৩টি কেন্দ্রে এবং ৫ হাজার ৯৯০টি গোপন কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন। গোপন কক্ষের মধ্যে স্থায়ী ভোট কক্ষ ৫ হাজার ৫৯৩টি এবং অস্থায়ী ৩৯৭টি। এরমধ্যে পুরুষ ভোট কক্ষ ২ হাজার ৯২৬ এবং মহিলা ভোট কক্ষ ৩ হাজার ৬৪টি।

সিলেটে নৌকার ছয় প্রার্থীসহ মোট ৩৫ জন ভোটের লড়াই করবেন।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।