ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনী ইশতেহারে ২৮ দফা অঙ্গীকার ওয়ার্কার্স পার্টির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
নির্বাচনী ইশতেহারে ২৮ দফা অঙ্গীকার ওয়ার্কার্স পার্টির

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দলীয় ইশতেহার প্রকাশ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

নির্বাচনী ইশতেহারে দেশের জনগণের প্রতি দুর্নীতি-দুর্বৃত্তায়ন দমনসহ ২৮ দফা অঙ্গীকার ব্যক্ত করেছে ১৪ দলীয় জোটের শরিক দলটি।

যেখানে রয়েছে ১৪৪টি উপধারা।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে আনুষ্ঠানিকভাবে দলীয় নির্বাচনী ইশতেহার উপস্থাপন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য কমরেড নূর আহমেদ বকুল।

নির্বাচনী ইশতেহার ঘোষণার আগে নূর আহমেদ বকুল বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে প্রতীক বরাদ্দ হয়ে গেছে। সারা দেশে নির্বাচনী ডামাডোল শুরু হয়েছে। সবাই নির্বাচনে অংশ নিচ্ছেন।

তিনি আরও বলেন, আমরা ১৪ দলের শরিক সংগঠন। আমরা জোটগতভাবেই নির্বাচন করছি। এছাড়া আমরা আলাদাভাবেও প্রার্থী দিয়েছি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ২৩ জন প্রার্থী দলীয় প্রতীত হাতুড়ি প্রতীকে নির্বাচন করছেন। আর দুই প্রার্থী জোটের অধীনে নৌকা প্রতীকে নির্বাচন করছেন। নির্বাচনী ইশতেহারে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি তার নিজস্ব রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিকসহ সার্বিকভাবে দেশ পরিচালনার একটি সুনির্দিষ্ট প্রস্তাব দেশবাসীর কাছে উপস্থাপন করছে।

বিএনপির নির্বাচনবিরোধী আন্দোলনের সমালোচনা করে তিনি আরও বলেন, কোনো অসাম্প্রদায়িক ধারা বাংলাদেশে আর ফিরতে দেওয়া উচিত নয়, উচিত হবে না। সাংবিধানিক ধারায় একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনীতির চলমান প্রবাহকে আমরা এগিয়ে নিয়ে যেতে চাই।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নির্বাচনী ইশতেহারে করা অঙ্গীকারের ২৮ দফায় যা যা রয়েছে: দুর্নীতি-দুর্বৃত্তায়ন দমন; দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ; রাজনৈতিক লক্ষ্য, বৈষম্য নিরসন আইন প্রণয়ন, শোষণ মুক্তির লক্ষ্যে আইন ও বিধি প্রণয়ন; সামজিক ক্ষমতায়ন; আদিবাসী, সংখ্যালঘু ও নগরের প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষা ও টেকসই উন্নয়ন; নারীর ক্ষমতায়ন; শিশু কিশোর অধিকার; শিক্ষার অধিকার; স্বাস্থ্যসেবা; কৃষি ও খাদ্য নিরাপত্তা; শিল্পায়ন ও কর্মসংস্থান; শ্রম অধিকার ও সর্বনিম্ন মজুরি; শ্রম অভিবাসন ও প্রবাসী কল্যাণ; বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি; জ্বালানী ও খনিজ; জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষা; নদী ও পাহাড় সংরক্ষণ; সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ও নিরাপদ সড়ক; রোহিঙ্গা সমস্যা; প্রতিরক্ষা; পররাষ্ট্র; আঞ্চলিক জোট; ফিলিস্তিনের প্রতি সমর্থন; ন্যাটোর সম্প্রসারণে বিরোধিতা; সাম্রাজ্যের বিরোধিতা।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নির্বাচনী কমিটির আহ্বায়ক ও পলিট ব্যুরোর সদস্য কমরেড মাহমুদুল হাসান মানিক, পলিট ব্যুরোর সদস্য কামরুল আহসান, আনিসুর রহমান মল্লিক, এনামুল হক এমরান, কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ সামসীর, তপন দত্ত প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।