ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গরমে অতিষ্ঠ হয়ে লুঙ্গি পরে শিক্ষার্থীদের মিছিল

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
গরমে অতিষ্ঠ হয়ে লুঙ্গি পরে শিক্ষার্থীদের মিছিল

রাবি: চৈত্র মাস বিদায় নিয়েছে অনেক আগেই। তবে তার কাঠফাটা রোদ রেখে গেছে বৈশাখের জন্য। এরফলে বৈশাখের তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে নগর জীবন। অসহ্য গরমের প্রশান্তির ছিটেফোঁটা বাতাসও নেই কোথাও। 

তীব্র রোদ, অসহনীয় গরম বাতাসে অস্বস্তির শেষ সীমানায় অস্থির হয়ে পড়েছে শিক্ষার্থীরাও। স্বস্তি মিলছেনা কোথাও।

তাই গরম থেকে স্বস্তি পেতে লুঙ্গি পরে রাস্তায় নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এ যেন গরমের বিরুদ্ধে তীব্র আন্দোলন।  

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বর থেকে লুঙ্গি পরে এমনই একটি মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় তারা ‘গরমের সঙ্গী, আমাদের লুঙ্গি’ ছাড়াও বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এ বিষয়ে অর্থনীতি বিভাগের ইমতিয়াজ আহমেদ বাংলানিউজকে বলেন, গরমে শরীরের ঘাম ঝরে, ঠাণ্ড-জ্বর লেগেই আছে। কোথাও টিকতে পারছিনা। দুপুরে গোসল করতে গেলে কলের পানিতে তো হাতই দেওয়া যাচ্ছে না। হল থেকে বিভাগ আবার বিভাগ থেকে হলে যেতে তীব্র রোদে ত্বক পুড়ে যাওয়ার উপক্রম। এরপরও নেই কোনো বাতাস। একপ্রকার দুর্ভোগের মধ্যেই ক্লাস করতে হচ্ছে আমাদের।  

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আরেক শিক্ষার্থী আরিফ ফুয়াদ বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোতে বিভিন্ন সময় ক্লাস থাকে। সকাল-বিকেল প্রায় সময়ই বিভিন্ন বিভাগের ক্লাস হয়। হল থেকে খুব কষ্ট করেই ক্লাস করতে আসি। কিন্তু আবার দুপুরে হলে খাবার খেতে গেলে তীব্র রোদ আর রাস্তার ধুলাবালি অতিষ্ঠ করে তোলে। এর ফলে খুব অ্যালার্জির সমস্যায় ভুগছি। আবার রুমে গিয়ে গরমে পড়াশোনাও হচ্ছে না। পরীক্ষা চলছে এ নিয়ে খুব সমস্যার ভেতরে আছি।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত রোববার (২৮ এপ্রিল) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল সারাদিনের সর্বোচ্চ তাপমাত্রা। সোমবার (২৯ এপ্রিল) দুপুরে তা গিয়ে ঠেকে ৪০ ডিগ্রিতে।  

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।