ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে দু'দিনব্যাপী ‘টেক ফেস্ট’ শুরু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৯
শাবিপ্রবিতে দু'দিনব্যাপী ‘টেক ফেস্ট’ শুরু এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠান

সিলেট (শাবিপ্রবি): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে দু’দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট-২০১৯’।

শুক্রবার (১৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠিত হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি (সিএসই) বিভাগের প্রধান ও ফেস্টের আহ্বায়ক অধ্যাপক ড. জহিরুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং ফলিত বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ।

এছাড়া বক্তব্য রাখেন আইকিএসির পরিচালক অধ্যাপক ড. আব্দুল আওয়াল বিশ্বাস, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. শহীদুর রহমান, তড়িৎ প্রকৌশল  বিভাগের প্রধান সহকারী অধ্যাপক আরিফ আহাম্মদ।  

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং-আইআইসিটির যৌথ উদ্যোগে প্রতিযোগিতাটি আয়োজিত হচ্ছে।  

দু’দিনব্যাপী প্রতিযোগিতায় শুক্রবার প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবো ফাইট, মাইজ সলভার, হ্যাকাথন, প্রজেক্ট এক্সিবিশন অনুষ্ঠিত হয়।  
প্রতিযোগিতায় দেশের ৫৪টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টি টিমের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে।  

অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল বলেন, আমি সব সময় শিক্ষার্থীদের বলেছি ক্লাসরুমে তোমাদের মাত্র আমরা ৫ শতাংশ শেখাতে পারি। বাকি ৯৫ শতাংশ ক্লাসরুমের বাইর, ক্যাম্পাস ও বাকি জীবন থেকে শিখতে হবে। আমরা শিক্ষার্থীদের অল্প সময়ে অল্প পড়াই। কিন্তু তারা বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে যে লেভেলের শিক্ষা গ্রহণ করে তাতো আমরা শেখাই না, তারা নিজেরা নিজেরা শেখে। এখানে পিপীলিকা, রোবটসহ অনেকগুলো জিনিস আছে। এগুলো তৈরি করতে যখন দেখি সিএসই বিভাগের বাইরেও অন্য বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়, তখন ভালো লাগে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশ এখন ‘ডিজিটাল বাংলাদেশ’ এর পথে। এসব অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে।

শনিবার (২০ এপ্রিল) এলআইসিটি টক অ্যান্ড টেক ফেস্ট টক উইথ পলক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একই দিন  সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।  

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৯   
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।