ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

যবিপ্রবিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৭ ৬:২৮:০৯ পিএম
ঐতিহাসিক মুজিবনগর দিবসের প্রামাণ্যচিত্র দেখছেন যবিপ্রবির কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

ঐতিহাসিক মুজিবনগর দিবসের প্রামাণ্যচিত্র দেখছেন যবিপ্রবির কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) পালিত হলো ঐতিহাসিক মুজিবনগর দিবস।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে দিবসটি উপলক্ষে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ২৫ মার্চ দিনগত রাতে বঙ্গবন্ধু গ্রেফতার হওয়ার আগে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা, মুজিবনগর সরকার গঠিত হলে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাকে বৈধতা প্রদান সংক্রান্ত ঐতিহাসিক দলিল নিয়ে তৈরি একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাকে ১৭ এপ্রিল মুজিবনগর সরকার আনুষ্ঠানিকভাবে বৈধতা দেয়। ১৯৭৩ সালের সরকারি অধ্যাদেশেও এ বিষয়টি উল্লেখ রয়েছে। সুতরাং বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা নিয়ে কারো মধ্যে সন্দেহের অবকাশ নেই।

তিনি বলেন, মুজিবনগর সরকার শপথ নেওয়ার পর ১৯৭৩ সালে নতুন সরকার গঠন হওয়ার আগ পর্যন্ত মুজিবনগর সরকারই দেশ পরিচালনা করেছিলো। কারণ ১৯৭০ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আওয়ামী লীগ সরকার দেশ পরিচালনার ম্যান্ডেট পেয়েছিলো। মুজিবনগর সরকার গঠনের পর মুক্তিযুদ্ধ নতুন মোড় নেয়। তাই এই দিবস আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব প্রমুখ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, দফতর প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
ইউজি/একে/এমজেএফ
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-17 18:28:09