ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘প্রতি শিক্ষার্থীর জন্য বরাদ্দ হয় ১ লাখ টাকার বেশি’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৯
‘প্রতি শিক্ষার্থীর জন্য বরাদ্দ হয় ১ লাখ টাকার বেশি’ বক্তব্য রাখছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাবির প্রতি শিক্ষার্থীদের জন্য প্রতিবছরে বরাদ্দ হয় এক লাখ ১০ হাজার টাকার চেয়ে বেশি বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় জাবির জহির রায়হান মিলনায়তনে ৪৮তম ব্যাচের নতুন শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ সমৃদ্ধশালী দেশে পরিণত হয়েছে।

আগে একজন শিক্ষার্থীর জন্য বরাদ্দ ছিলো ২০ থেকে ২২ হাজার টাকার মতো। কিন্তু বর্তামানে তা বেড়ে হয়েছে এক লাখ ১০ হাজার টাকার চেয়ে বেশি। আর এসব টাকার জোগান দিচ্ছে বাংলাদেশের সব শ্রেণীর পেশাজীবী মানুষ।

ইউজিসির চেয়ারম্যান বলেন, একজন চিপস বিক্রেতার টাকাও তোমাদের জন্য ব্যয় হচ্ছে। দেশ তোমাদের দিকে তাকিয়ে রয়েছে, তোমরাই দেশের হাল ধরবে। যোগ্য ও সঠিক নেতৃত্ব দিয়ে তোমরাই বাংলাদেশকে বিশ্বের বুকে তুলে ধরবে।

লেখক আহমদ ছফার একটি কথার উদ্বৃত্তি দিয়ে ইউজিসির ওই কর্মকর্তা বলেন, আহমদ ছফা ছিলেন ব্যতিক্রমধর্মী মানুষ। তিনি বলেছিলেন, একটি বিশ্ববিদ্যালয় যদি অনির্ধারিত কারণে একদিন বন্ধ থাকে, তাহলে রাষ্ট্র একটি দিন থমকে যায়। তাই সামান্য অজুহাতে যাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা না করা হয়, সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

নতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় তোমাদের চিন্তা করতে শিখাবে, কোন কাজটি কীভাবে করবে সেই বিষয়টিও তোমাদের শিখাবে। তিনি নতুন শিক্ষার্থীদের মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে থাকার জন্য অনুরোধ করেন।

প্রবেশিকা অনুষ্ঠানে স্ব-স্ব অনুষদের ডিন ও ইনস্টিটিউটের পরিচালকরা পাঠদানের জন্য নতুন শিক্ষার্থীদের বরণ করে নেন।

এ সময় শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় সভাপতি,বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্তকর্তা-কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘন্টা, এপ্রিল ১১, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।