ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

জাবিতে ১৮তম পাখিমেলা শুক্রবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৯ ৬:০৪:৩৯ পিএম
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লেকে পাখির আনাগোনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় লেকে পাখির আনাগোনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন সবাই করি যত্ন’ স্লোগানে অষ্টাদশবারের মতো পাখিমেলা বসতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (৯ জানুয়ারি)। বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের আয়োজনে বসবে পাখিমেলা-২০১৯।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও পাখিমেলার আহ্বায়ক মো. কামরুল হাসান।

লিখিত বক্তব্যে তিনি জানান, ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে এ পাখিমেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার।

এবারো সেই ধারাবাহিতা বজায় রেখে আগামী ১১ জানুয়ারি (শুক্রবার) পাখিমেলার আয়োজন করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় জহির রায়হান মিলনায়তনের সামনে পাখিমেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এবারের পাখিমেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে থাকছে, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, অডিও ভিডিও'র মাধ্যমে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

এছাড়া বাংলাদেশে পাখির ওপর উল্লেখযোগ্য যেকোনো পর্যবেক্ষণ (নতুন প্রজাতির পাখির সন্ধান, বিপন্ন প্রজাতির পাখির সন্ধান অথবা পাখির উপর যে কোনো চমকপ্রদ পর্যবেক্ষণ) পর্যালোচনা করে তিনজনকে ‘বিগ বার্ড বাংলাদেশ’ অ্যাওয়ার্ড, পাখি তথা জীববৈচিত্র্য সম্পর্কিত প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে তিনজনকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ এবং গত এক বছরে প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণা পর্যালোচনা করে একজনকে ‘সায়েন্টিফিক পাবলিকেশন্স অ্যাওয়ার্ড দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৮
এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14