ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০ শতাংশ

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০২০
সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০ শতাংশ ...

ঢাকা: গত সপ্তাহে পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। সপ্তাহটিতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৯২ শতাংশ লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ডিএসইতে ২ হাজার ৯০৩ কোটি ৯০ লাখ ৩৪ হাজার ২৫১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬৭০ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৬৭৫ টাকা বা ৩০ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ২৩৩ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার ৫৭৬ টাকার।

গত সপ্তাহে ডিএসইর গড় লেনদেন হয়েছে ৭২৫ কোটি ৯৭ লাখ ৫৮ হাজার ৫৬৩ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৪৬ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৭১৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২৭৯ কোটি ২২ লাখ ১৯ হাজার ৮৪৮ টাকা বেশি হয়েছে।

সপ্তাহ ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫০.৪০ পয়েন্ট বা ৩.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬৪.৮৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৪.৬১ পয়েন্ট বা ৩.৫৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৫.২৪ পয়েন্ট বা ৩.৮৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১১.১১ পয়েন্টে এবং ১৪৭৫.৮৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। এরমধ্যে দর বেড়েছে ২৬০টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে দশ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, স্কয়ার ফার্মা, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড, গ্রামীণফোন, ইন্দো-বাংলা ফার্মা, লাফার্জহোলসিম, ভিএফএস থ্রেড ও সিলকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৭ কোটি ২৭ লাখ ০১ হাজার ২১৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ৭২৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৪৬ কোটি ৬০ লাখ ২০ হাজার ৪৯৪ টাকা বা ৯১.৯৭ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৪৪.৮২ পয়েন্ট বা ৩.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪০১.৮৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০৮টির দর বেড়েছে, ৩৪টির কমেছে এবং ৫৭টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।