ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সূচকের টানা উত্থান, লেনদেনেও চাঙ্গাভাব পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
সূচকের টানা উত্থান, লেনদেনেও চাঙ্গাভাব পুঁজিবাজারে ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: ঈদ পূর্ব ও পরবর্তী দু’টি সপ্তাহে সূচকের টানা উত্থান হয়েছে পুঁজিবাজারে। শুধু তাই নয়, লেনদেনেও ফিরেছে চাঙ্গাভাব।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (৬ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৩৬৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে যথাক্রমে ১০১১ ও ১৪৭৫ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে ৮৩৬ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১৮ কোটি ৩৪ লাখ টাকার।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৯টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ভিএফএস, গ্রামীণফোন, গোল্ডেন হারভেস্ট, বিকন ফার্মা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪০৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৩টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৪৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa