ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশের ৪ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ইউরোপের মতো: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
দেশের ৪ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ইউরোপের মতো: বাণিজ্যমন্ত্রী জাতীয় ফার্নিচার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: দেশে ১৭ কোটি মানুষের মধ্যে প্রায় চার কোটি মানুষ আছেন, যাদের ক্রয়ক্ষমতা ইউরোপের বাসিন্দাদের মতো বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় ‘১৮তম জাতীয় ফার্নিচার মেলা ২০২৩’ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশে যে ১৭ কোটি মানুষ আছে, তাদের মধ্যে চার কোটি মানুষের ক্রয় ক্ষমতা ইউরোপের মানুষের সমান। এই চার কোটি মানুষ কিন্তু দাম দিয়ে ভালো জিনিসপত্র কিনতে পারেন।

দেশেই যেহেতু ‘ইউরোপের মানুষের মতো’ বিপুল সংখ্যক নাগরিকের ক্রয়ক্ষমতা তৈরি হয়েছে, সেহেতু তাদের জন্য ইউরোপীয় মানের আসবাবপত্র বানাতে ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ব্যবসায়ীদের বলব, আপনারা মধ্যবিত্তের কথাও স্মরণ রাখবেন। পাশাপাশি আমরা যদি দেশের সার্বিক উন্নয়ন চাই, তাহলে কিন্তু কর্মক্ষেত্রেরও চিন্তা করতে হবে। আমাদের লক্ষ্য আগামী ২০৪০ সালে দেশের মানুষের মাথাপিছু গড় আয় ২ হাজার ৮০০ ডলার থেকে বাড়িয়ে সাড়ে ১২ হাজার ডলার করা, যা অস্ট্রেলিয়ার সমান মাথা পিছু আয় হবে।

যে পরিমাণ ফার্নিচার রপ্তানি হবে, সেগুলো তৈরি করতে যে সব কাঁচামাল আমদানি করা হবে, তার উপর বন্ডের বা কর ছাড় সুবিধা দেওয়ার কথা চিন্তা করছে সরকার। এমন তথ্য জানিয়ে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, এই বন্ড সুবিধা দেওয়া সরকারের পক্ষে সম্ভব। রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যানের সঙ্গে আমার কথা হয়েছে, এ বিষয়ে পদ্ধতি বের করা হবে। যাতে করে রপ্তানির পরিমাণটা বাড়ে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরো বাংলাদেশের (ইপিবি) ভাইস চেয়ারম্যান ও সিইও এ.এইচ.এম আহসান, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফইএ) সভাপতি ড. কে এম আকতারুজ্জামান, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির মহাসচিব ইলিয়াস সরকার, সাংগঠনিক সম্পাদক এ করিম মজুমদার, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির ভাইস চেয়ারম্যান ও মেলা কমিটির আহ্বায়ক শেখ আব্দুল আউয়াল প্রমুখ।

মঙ্গলবার থেকে শুরু হওয়া ১৮তম জাতীয় ফার্নিচার মেলার এই আয়োজন চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলায় ৩০টি প্রতিষ্ঠানের মোট ১৮৫টি স্টল রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনা টিকিটে মেলা পরিদর্শন করতে পারবেন ক্রেতারা।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।