ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম -বাংলানিউজ

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, তথ্য প্রযুক্তির সফল প্রয়োগ ও অভ্যন্তরীণ অংশীজনের পারস্পরিক মিথক্রিয়ায় বৈশ্বিক করোনার প্রভাবকে মোকাবিলা করে শক্তিশালী অর্থনৈতিক কাঠামো গঠনে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, কোভিড-১৯ অতিমারীর কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে আমদানি-রপ্তানি নির্বিঘ্ন রাখা; সরবরাহ চেইনকে শক্তিশালী করার মাধ্যমে জনগণ ও বিশ্ব বাণিজ্য ব্যবস্থাকে সচল রাখা; সদস্যভুক্ত দেশগুলোর মধ্যকার সহযোগিতার মনোভাব জোরদার করা এবং নীতিগত পদ্ধতিগতভাবে সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তির আত্মীকরণের মাধ্যমে ব্যবসা ও বিনিয়োগ-বান্ধব পরিবেশ তৈরি করা এ বছরের আন্তর্জাতিক কাস্টমস দিবসের মূল লক্ষ্য ও উদ্দেশ্য ।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড আহরিত মোট রাজস্বের পরিমাণ ছিল ৮৯ হাজার ৪২৩. ৮০ কোটি টাকা এবং চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত মোট রাজস্বের ৪৪ হাজার ৯৫০. ৭২ কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে এসেছে। গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধির হার ৯ দশমিক ২৫ শতাংশ।

তিনি আরও বলেন, করোনাকালে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে কীভাবে কাস্টমস সেবা আরও উন্নত করা যায়, সেই লক্ষ্যকে সামনে রেখে এবারের দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে সেমিনার, মতবিনিময় সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আন্তর্জাতিক কাস্টমস দিবস বৃহস্পতিবার। প্রতি বছর ২৬ জানুয়ারি ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডাব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে দিবসটি পালন করা হয়।

২০০৯ সাল থেকে ডাব্লিউসিও ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকেই বাংলাদেশও সংস্থাটির সদস্য হিসেবে দিবসটি পালন করছে।

এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন: কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ। ’

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa