ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বর্ণ চোরাচালান মামলায় তিনজনের যাবজ্জীবন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
স্বর্ণ চোরাচালান মামলায় তিনজনের যাবজ্জীবন  ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: নগরের বায়েজিদ বোস্তামী থানার স্বর্ণ চোরাচালান মামলায় তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাস কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

রোববার (২১ আগস্ট) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছা এ কারাদণ্ডাদেশ দেন।

যাবজ্জীবন কারাদণ্ড আসামিরা হলেন- জাকির উদ্দিন মুন্না, মো. জাহির ও মো. ফারুক। রায়ের সময় মো. ফারুক আদালতে উপস্থিত ছিলেন।

রায়ের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন মহানগর দায়রা জজ আদালতের পিপি মো. ফখরুদ্দিন চৌধুরী।

আদালত সূত্রে জানা যায়, নগরের বায়েজিদ বোস্তামী থানা এলাকার একটি প্রাইভেট কারের তেলের ট্যাংকের ভেতরে অভিনব কায়দার রাখা ১২০টি স্বর্ণের বারসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছিল ২০১৫ সালের ২৩ জুন।  এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ১৯৪৭ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-খ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছিল। মামলায় উল্লেখ করা হয়েছে, আসামিরা আন্তর্জাতিক চোরাচালান দলের সদস্য। স্বর্ণের বারগুলো সরকারি শুল্ক ফাঁকি দিয়ে আরব আমিরাত থেকে চট্টগ্রামে আনা হয়েছিল। পরে এগুলো প্রাইভেট কার যোগে ঢাকায় নেওয়ার পথে পুলিশ স্বর্ণের বারসহ আসামিদের গ্রেফতার করে। আদালতে ২০১৫ সালের ১৩ নভেম্বর অভিযোগপত্র জমা দেন। ২০১৬ সালের ১৮ এপ্রিল আদালত অভিযোগ গঠন করে আসামিদের বিরুদ্ধে বিচার শুরু আদেশ দেন। মামলায় আদালতে ১১ জনের সাক্ষ্য গ্রহণ করেন।  

অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, বায়েজিদ বোস্তামী থানার স্বর্ণ চোরাচালান মামলায় তিনজনের যাবজ্জীবন ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাস কারাদণ্ডাদেশ দিয়েছেন। মামলায় অভিযোগপত্রে ১৫ জনের সাক্ষীর মধ্যে ১১ জন আদালতে সাক্ষ্য দিয়েছেন। তিন আসামির মধ্যে জাকির উদ্দিন মুন্না ও  মো. জাহির পলাতক রয়েছে। রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন মো. ফারুক। পরে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।