ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সালতামামি-২০২১

২০২১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যত অর্জন 

মোহাম্মদ আজহার, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
২০২১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যত অর্জন  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: করোনা মহামারিতে স্থবির হয়ে পড়ে বিশ্ববিদ্যালয় সহ দেশের সমগ্র শিক্ষাব্যবস্থা। তবে মহামারির পর গত পাঁচ মাসে অনেকাংশেই কেটে গেছে এ স্থবিরতা।

পুরোদমে চলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অ্যাকাডেমিক কার্যক্রম। এ পাঁচ মাসের কার্যক্রম ২০২১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন অর্জনের খাতাতেও যুক্ত করেছে অনেক কিছু।
 

ইউজিসির এপিএ মূল্যায়নে ২য় চবি

২ ডিসেম্বর ২০২০-২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। এ চুক্তির অন্তর্ভুক্ত ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এপিএ মূল্যায়নে ৯৩ দশমিক ০৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।  

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণা কার্যক্রম গতিশীল করা, দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণে এপিএ মূল্যায়নের মাধ্যমে প্রতিবছর র‌্যাংকিং ঘোষণা করে ইউজিসি। এপিএ মূল্যায়নের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর যে কার্যক্রমগুলো পর্যালোচনার মাধ্যমে র‌্যাংকিং নির্ধারণ করে ইউজিসি, তা হলো- পিএইচডি, এমফিল, গবেষণা প্রতিবেদন, গবেষণা সম্প্রসারণ, প্রশিক্ষণ কর্মশালা, শ্রেণিকক্ষে পাঠদান, দেশিয় ও আন্তর্জাতিক সেমিনারের সংখ্যা এবং ভৌত অবকাঠামো উন্নয়ন ইত্যাদি।

সেরা চারে চবি

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব- এ তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে ২০০৯ সাল থেকে প্রতি বছর এপ্রিল মাসে র‌্যাংকিং প্রকাশ করে স্পেনের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশকারী প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন।  

সিমাগো ইনস্টিটিউশনের প্রকাশিত ২০২১ সালের র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এবার বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয়কে র‌্যাংকিংয়ের আওতায় এনেছে প্রতিষ্ঠানটি।

এ তালিকায় বাংলাদেশের ২৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় রয়েছে যথাক্রমে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

১৯ ঔষধি উদ্ভিদের ডিএনএ বারকোডিং 

চলতি বছরের মার্চ মাসে ১৯টি ভেষজ উদ্ভিদের নমুনা সংগ্রহ করে প্রত্যেকটি নমুনার তিনটি জিনের জিনোম সিকোয়েন্স উন্মোচন করে ডিএনএ বারকোডিং সম্পন্ন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের একদল গবেষক। এ ভেষজ উদ্ভিদের প্রত্যেকটিরই প্রথমবারের মতো বারকোডিং করা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষণায় নেতৃত্ব দিয়েছেন চবি উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শেখ বখতিয়ার উদ্দীন, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খালিদ মুশ্বান ও মো. শহিদুল হাসান শাকিল।

চবি শিক্ষার্থীর বাংলা চ্যানেল পাড়ি 

২০ ডিসেম্বর টেকনাফ শাহ পরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬.১ কিলোমিটার দীর্ঘ বাংলা চ্যানেল সাঁতার কেটে পাড়ি দিয়েছেন চবির ৪ শিক্ষার্থী। ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা আয়োজিত ১৬তম ‘ফরচুন বাংলা চ্যানেল-২০২১’র এ আসরে দেশের মোট ৮০ জন সাঁতারু অংশ নেন। এর মধ্যে ৪৩ জন সফলভাবে বাংলা চ্যানেল পাড়ি দেন। এ প্রতিযোগিতায় ৫ম স্থান অর্জন করেন চবি শিক্ষার্থী সালাহ উদ্দিন।

প্রথমবারের মত বাংলা চ্যানেলজয়ী চবির চার শিক্ষার্থী হলেন: ফিজিক্যাল অ্যাডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী সালাহ উদ্দিন, একই বিভাগের ২০১৭-১৮ সেশনের শফিউল হাসান, পালি বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী উজ্জ্বল চৌধুরী মারমা এবং পরিসংখ্যান বিভাগের ১৯৯২-৯৩ সেশনের শিক্ষার্থী মোহাম্মদ আজাদ।

এদের মধ্যে সালাহ উদ্দিনের বাংলা চ্যানেল পাড়ি দিতে সময় লাগে ৪ ঘণ্টা ৩১ মিনিট, উজ্জ্বল চৌধুরী মারমা ৫ ঘণ্টা ২৫ মিনিট, মোহাম্মদ আজাদ ৫ ঘণ্টা ৩৫ মিনিট ও শফিউল হাসানের ৫ ঘণ্টা ৪৭ মিনিট সময় নেন।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড

ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২১’ পেয়েছে চবি শিক্ষার্থীদের সংগঠন ‘থার্ড আই’। ২০ ডিসেম্বর সংগঠনটির প্রতিষ্ঠাতা চবির ইতিহাস বিভাগের শিক্ষার্থী মাশরুর ইশরাক এ পুরস্কার গ্রহণ করেন। সারাদেশের ৭৫০টি সংগঠনের মধ্যে পাঁচটি বিভাগে ১৫টি সংগঠন পেয়েছে এ পুরস্কার।

২০১৯ সালের ১৬ জানুয়ারি ৮ জন স্বেচ্ছাসেবী নিয়ে যাত্রা শুরুর পর থেকেই সংগঠনটি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পাঠ্য বিষয়গুলোর অডিও রেকর্ড, বই ও শিট সংগ্রহ, শ্রুতিলেখক সংগ্রহ, বিতর্ক, কম্পিউটার, ব্রেইল, স্পোকেন ইংলিশ, শুদ্ধ উচ্চারণ এবং আবৃত্তির ওপর বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করছে। বর্তমানে ‘থার্ড আই’ চট্টগ্রাম নগরের বিভিন্ন স্কুল-কলেজেও তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ফ্যান্টাসি ফুটবলে চ্যাম্পিয়ন

ইউনিভার্সিটি ফ্যান্টাসি ফুটবল চ্যাম্পিয়নশীপ-২০২১ এ দেশ সেরা দল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেয় ‘সিইউ কম্বাটেন্টস’। মোট ১৯ ম্যাচের খেলায় ১৩ ম্যাচে জয় পেয়ে সর্বোচ্চ ৩৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ‘সিইউ কম্বাটেন্টস’। এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ঢাকা মেডিক্যাল কলেজ ও চুয়েট।  

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।