bangla news

ইউনিভার্সিটির ডিগ্রি যেন নাম সর্বস্ব না হয়: ড. সাজ্জাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২২ ৩:২১:৫৮ পিএম
বক্তব্য দেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

বক্তব্য দেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

চট্টগ্রাম: মানসম্মত উচ্চশিক্ষার প্রতি গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেছেন, ইউনিভার্সিটির দেওয়া ডিগ্রি যেন নাম সর্বস্ব না হয়।

শনিবার (২২ ফেব্রুয়ারি) চন্দনাইশের বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, আপনারা যারা শিক্ষার্থী আছেন একটি ব্যাচেলর ডিগ্রি নেওয়ার সঙ্গে সঙ্গে আপনারা যাতে প্রফেশনাল কিছু করতে পারেন সেদিকে নজর দিন। শুধু বইয়ের মধ্যে নিজের জ্ঞানকে সীমাবদ্ধ রাখবেন না। বই থেকে পাওয়া জ্ঞানের প্রয়োগিক ক্ষেত্র তৈরি করুন।

‘প্রযুক্তির কল্যাণে পৃথিবী এখন হাতের মুঠোয়। ঘরে বসেই পৃথিবীর সব কাজ করা যায়। তাই বসে না থেকে নতুন কিছু করার, ইনোভেশনের উপর জোর দিতে হবে। ঘরে বসেই ‘ইউ ক্যান মেইক অ্যা ডিফারেন্স’ যোগ করেন এ শিক্ষাবিদ।

কম্পিউটার বিজ্ঞান বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীদের উপস্থাপিত প্রজেক্ট শোকেসিং ঘুরে দেখেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, আমাদের উচ্চশিক্ষার মানে ঘাটতি রয়েছে। আমাদের দক্ষতায় ঘাটতি রয়েছে। সব বিশ্ববিদ্যালয় দেখভালের বিষয়ে ইউজিসিরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। তারপরেও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। উচ্চশিক্ষার মান বাড়াতে কাজ করছি।

‘রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী মানসম্মত উচ্চশিক্ষার প্রতি নজর দিতে নির্দেশ দিয়েছেন। কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিতে বলেছেন। এ কারণে আমরা এখন পুঁথিগত বিদ্যার চেয়ে কারিগরি বিদ্যার উপর বেশি নজর দিচ্ছি।’

ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, নাও দ্যা ওয়ার্ল্ড ইজ অ্যামেইজিং ওয়ার্ল্ড। কিন্তু এ পৃথিবী আগে এতো সুন্দর ছিলো না। এখন সবকিছু সম্ভব হয়েছে শুধু টেকনোলজির কারণে। এটা বুঝতে হবে। টেকনোলজিকে কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিং হাজারী, বোর্ড অব ট্রাস্টিজের মেম্বার আফনির আহমেদ হাসনাইন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসাইন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
এমআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-22 15:21:58