ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর সাদা কংক্রিট ভাস্কর্য তৈরি করছে চসিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
বঙ্গবন্ধুর সাদা কংক্রিট ভাস্কর্য তৈরি করছে চসিক বঙ্গবন্ধুর সাদা কংক্রিট ভাস্কর্য তৈরি করছে চসিক

চট্টগ্রাম: মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর সাড়ে ২৭ ফুট উঁচু এবং ৭ ফুট ব্যাসের বিশাল একটি ভাস্কর্য তৈরি করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। প্রতিদিন ৭-৮ জন শিল্পী আর ৫-১০ জন শ্রমিক ব্যস্ত সময় কাটাচ্ছেন ভাস্কর্যটি তৈরিতে।  

নগরের হালিশহরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কের বড় পোল চত্বরে বসানোর জন্য ‘হোয়াইট সিমেন্টের কংক্রিট’ দিয়ে এ ভাস্কর্য তৈরি হচ্ছে নগরের টাইগারপাসে চসিকের অস্থায়ী কার্যালয়ের প্রবেশমুখে।  

ভাস্কর্যটি তৈরি হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আতিকুল ইসলামের তত্ত্বাবধানে।

সব মিলে খরচ হবে প্রায় ৩৬ লাখ টাকা।  

তিনি বাংলানিউজকে বলেন, চসিকের জন্য জাতির পিতা বঙ্গবন্ধুর রিয়েলিস্টিক বা বাস্তবধর্মী ঘরানার ভাস্কর্য তৈরি করছি আমরা।

ঐতিহাসিক সাতই মার্চের ভাষণকেই বেছে নিয়েছে কর্তৃপক্ষ। ভাস্কর্যে হোয়াইট সিমেন্টের কংক্রিট ব্যবহার করা হচ্ছে। নিঃসন্দেহে অরজিনাল কালারে খুব সুন্দর দেখাবে এটি।

বঙ্গবন্ধুর সাদা সিমেন্টের কংক্রিটের ভাস্কর্য তৈরি করছে চসিকএক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ইতিমধ্যে ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। বেইজমেন্টসহ উচ্চতা হবে ২৬ ফুটের বেশি। পাঞ্জাবির কোণ এলাকায় ব্যাস ৭ ফুট। কয়েকটি ভাগে ভাস্কর্যটি টাইগারপাস থেকে নিয়ে বড়পোল এলাকায় চূড়ান্তভাবে স্থাপন করা হবে। এটি ১০০ বছরের বেশি সময় টিকে থাকবে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা বাংলানিউজকে বলেন, মেয়র আ জ ম নাছির উদ্দীনের একান্ত ইচ্ছায় বঙ্গবন্ধুর বিশাল একটি ভাস্কর্য তৈরি করা হচ্ছে। এটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কের (সাবেক পোর্ট কানেকটিং সড়ক) বড়পোল এলাকায় বসানো হবে। আসন্ন মুজিব বর্ষে চসিকের বছরব্যাপী কর্মসূচি চলাকালে এটি উদ্বোধন করা হবে।       

>> বঙ্গবন্ধু ও মহিউদ্দিনের নামে সড়ক অনুমোদন চসিকে
>> জামালখানে হচ্ছে কাচে খোদাই করা বঙ্গবন্ধুর ম্যুরাল
>> জামালখানে ৫৭০ বর্গফুটের পোড়ামাটির ম্যুরাল উদ্বোধন

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা,  ফেব্রুয়ারি ১৩, ২০২০
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।