ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জামালখানে হচ্ছে কাচে খোদাই করা বঙ্গবন্ধুর ম্যুরাল

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
জামালখানে হচ্ছে কাচে খোদাই করা বঙ্গবন্ধুর ম্যুরাল কাচে খোদাই করা বঙ্গবন্ধুর ম্যুরাল হচ্ছে জামালখানে।

চট্টগ্রাম: ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ নামে ২০ মিমি টেম্পার গ্লাসে খোদাই করা একটি আকর্ষণীয় ম্যুরাল তৈরি হচ্ছে জামালখান সড়কে। শিল্পী প্রণব সরকার ম্যুরালটি তৈরি করছেন। ৩০ ফুট লম্বা ম্যুরালটির পাশে বিস্তৃতি ৮ ফুট।

দেশে এটিই প্রথম টেম্পার গ্লাসে খোদাই করা বঙ্গবন্ধুর ম্যুরাল উল্লেখ করে উদ্যোক্তা ও পরিকল্পনাকারী জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন বাংলানিউজকে বলেন, প্রথমে ১০ মিমি টেম্পার গ্লাসে শিল্পী প্রণব সরকারের আঁকা বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ছবি বিশেষ প্রক্রিয়ায় খোদাই করা হয়েছে। এরপর আরেকটি ১০ মিমি টেম্পার গ্লাস খোদাই করা গ্লাসটির পেছনে স্যান্ডউইচ (জুড়ে দেওয়া) করা হয়েছে।

এরপর ভূমিকম্প বা অন্য কোনো কারণে ঝাঁকুনি হলে টেম্পার গ্লাস যাতে ভেঙে না যায় সে জন্য প্রয়োজনীয় এঙ্গেল, রাবার ইত্যাদির প্রটেকশন দিয়ে চূড়ান্তভাবে স্থাপন করা হচ্ছে।

তিনি জানান, ৪ ফুটের আটটি উন্নতমানের টেম্পার গ্লাস ব্যবহার করা হচ্ছে ম্যুরালে।

মূল ছবির পাশে কাচের ওপর বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য ঘটনাবলি লেখা হবে, যাতে শিক্ষার্থীরা একনজরে বঙ্গবন্ধুর ছবি হৃদয়ে গেঁথে নিতে পারে। বঙ্গবন্ধুর একটি সই স্মারক হিসেবে থাকবে এ ম্যুরালে।

কাচে খোদাই করা বঙ্গবন্ধুর ম্যুরাল হচ্ছে জামালখানে। সরেজমিন দেখা গেছে, জামালখানের ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দক্ষিণ প্রান্ত থেকে সিনিয়রস ক্লাবের মাঝ বরাবর ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ ম্যুরালটি মোটামুটি দাঁড়িয়ে গেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে আগামী ১ জানুয়ারি ম্যুরালটি উদ্বোধন করবেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন, ২০ জন মুক্তিযোদ্ধা ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান দৈনিক আজাদীর সম্পাদক এমএ মালেক।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এর আগেও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে টেরাকোটায় বঙ্গবন্ধুসহ বাংলাদেশের ইতিহাস তুলে ধরেছি আমরা। এরপর সেন্ট মেরী’স স্কুলের দেয়ালেও বঙ্গবন্ধুসহ বাঙালির ২০ মনীষীর টাইলস ম্যুরাল করেছি। এবার ব্যতিক্রমী একটি উদ্যোগ বাস্তবায়ন করছি। আমরা প্রমাণ করতে চাই, ইচ্ছে থাকলেই সমাজকে বদলে দেওয়া সম্ভব। সম্ভব নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর প্রকৃত ইতিহাস তুলে ধরা।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad