ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে বসছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২০
চবিতে বসছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন চবিতে বসছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৬টি অনুষদ, ১টি ইনস্টিটিউট এবং ১টি আবাসিক হলে বসানো হচ্ছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন।

শনিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে উদ্যোক্তা ও চবির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী তৌসিফ আহমেদ বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।

তৌসিফ আহমেদ বাংলানিউজকে বলেন, ২০১৯ সালের অক্টোবরে এলজির অ্যাম্বাসেডর প্রোগ্রামে আমার এ আইডিয়াটি নির্বাচিত হয়।

এরপর চবিতে আটটি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনে সাড়ে চার লাখ টাকা অনুদান দেন তারা। আশাকরি এক সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত কাজ শেষ করতে পারবো।

তিনি বলেন, ইতোমধ্যে ভেন্ডিং মেশিনগুলো ভারত থেকে আনা হয়েছে। সেগুলো বসানোর কাজ চলছে। এসব মেশিনে পাঁচ টাকার কয়েন ফেললে একটি স্যানিটারি ন্যাপকিন পাওয়া যাবে। এ সেবা পাবেন বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ, ১টি ইনস্টিটিউট এবং ১টি আবাসিক হলের প্রায় ১০ হাজার ছাত্রী।

তৌসিফ আহমেদ বলেন, উদ্বোধনের পর প্রথম দুই সপ্তাহ ছাত্রীরা ফ্রি ন্যাপকিন নিতে পারবেন। যেহেতু এটা কয়েন সিস্টেম তাই প্রথম দুই সপ্তাহ আমরা কয়েন সাপ্লাই দেবো। আমাদের ভলেন্টিয়ার থাকবে। এছাড়া এর যথাযথ ব্যবহারের জন্য আমরা ক্যাম্পেইন করবো।

ছাত্রীদের বাকী হলগুলোতে এ মেশিন বসানো হবে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, যতটুকু অনুদান পেয়েছি তা দিয়ে এর বাইরে যাওয়ার সামর্থ্য আমাদের নেই। তবে ভবিষ্যতে যদি কেউ এর দায়িত্ব নিতে পারে তাহলে সম্ভব হবে।

যেসব অনুষদ ও হলে থাকবে ভেন্ডিং মেশিন

আইন অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট এবং জননেত্রী শেখ হাসিনা হলে ভেন্ডিং মেশিন বসানে হবে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
এমএ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।