ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশের চিত্রশিল্পীদের ইমোশন বেশি: জামাল আহমেদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
বাংলাদেশের চিত্রশিল্পীদের ইমোশন বেশি: জামাল আহমেদ কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে বরেণ্য চিত্রশিল্পী জামাল আহমেদ।

চট্টগ্রাম: বরেণ্য চিত্রশিল্পী জামাল আহমেদ বলেছেন, জাপানের চিত্রশিল্পে টেকনিক বেশি। আমাদেরও টেকনিক দরকার আছে। কিন্তু পাশাপাশি শিল্পীর ইমোশন ও ফিলিংস দরকার। আমাদের দেশের শিল্পীদের ইমোশন বেশি। টেকনিক জানলে ভালো ছবি হয়। শিল্পকর্ম ভেতর থেকে আসতে হবে। শেখানোর কিছু নেই। প্রথম বর্ষে শেখানো হয়। এরপর যত বেশি অনুশীলন তত বেশি সাফল্য।

তিনি বলেন, হাত দিয়ে ছবি আঁকলে হবে না। ভেতর থেকে আসতে হবে।

গান যেমন নাভি থেকে আসে, চিত্রকর্মও ভেতর থেকে আসতে হবে। আলোকচিত্রীদেরও স্পটে যেতে হবে।
কিবরিয়া স্যার বলতেন, ল্যান্ডস্ক্যাপ যদি বাইরে বসে আঁকো সেটি খারাপ ছবি হলেও ভালো ছবি। ঘরে বসে ল্যান্ডস্ক্যাপ ভালো হলেও ভালো নয়। তরুণ চিত্রশিল্পীদের আউটডোরে প্রচুর কাজ করতে হবে। প্রকৃতিকে নিজের মতো গড়তে হবে ক্যানভাসে।

সোমবার (৩০ ডিসেম্বর) সকালে নগরের বাদশা মিঞা সড়কের চবি চারুকলা ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারিতে ‘গেম চেঞ্জার’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ আর্ট উইক ও চবি চারুকলা ইনস্টিটিউট এ কর্মশালার আয়োজন করে।

জামাল আহমেদ বলেন, শিক্ষার্থীরা বেসিক জানে। ওরা ওদের মতো কাজ করবে। আমরা দেখবো। ভাবনার আদান-প্রদান হবে। ঢাকা চারুকলার সঙ্গে চট্টগ্রাম চারুকলার যোগাযোগ কম। এখন শুরু হলো। শিক্ষার্থীরা ঢাকায় যাবে, আমরা চট্টগ্রাম আসবো। আমি জাপানে লেখাপড়া করেছি। আমার কাজ শেখানো। আমি শেখাবো। তোমাদের কাছ থেকেও শিখবো।

বক্তব্য দেন চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী, পেইন্টিংয়ের সিনিয়র প্রফেসর সৈয়দ সাইফুল কবির। উপস্থিত ছিলেন অধ্যাপক সুব্রত দাশ, জাহেদ আলী, তাসলিমা আকতার বাঁধন, শারদ দাশ প্রমুখ।

পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ আর্ট উইকের কো-ফাউন্ডার মোহাম্মদ মহসিন বলেন, শিল্পী জামাল আহমেদের অভিজ্ঞতা শেয়ার করার জন্য বাংলাদেশ আর্ট উইকের সামাজিক দায়বদ্ধতা থেকে এ আয়োজন। জামাল আহমেদ ভাই বিদেশে লেখাপড়া করেছেন। তার দীর্ঘদিনের অভিজ্ঞতা শিক্ষার্থীরা অল্প সময়ে জানতে পারবেন। এর ফলে তারা উপকৃত হবেন।

বাংলাদেশ আর্ট উইকের ফাউন্ডার নীহারিকা মমতাজ বলেন, চারুকলাকে ধন্যবাদ আর্ট পথচলায় সহযোগিতার জন্য। আমরা আনন্দিত এ কর্মশালা করতে পেরে। গেম চেঞ্জার থিম। নিজেদের সীমাবদ্ধতা তুলে ধরা।

কর্মশালায় ১৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। চবি চারুকলা বিভাগের মাস্টার্সের ছাত্রী নুসরাত জাহান শাওন বাংলানিউজকে বলেন, জামাল আহমেদ স্যার দেশের নামকরা শিল্পী। তার কাছে কালার কম্পোজিশনসহ বিভিন্ন বিষয়ে হাতে-কলমে শেখার সুযোগ হয়েছে এ কর্মশালায়।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।