ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
bangla news

জেএসসিতে সেরাদের সেরা খাস্তগীর ও বাওয়া

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-২৪ ৪:০৯:৩৬ পিএম
জেএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: উজ্জ্বল ধর

জেএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথম হয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

অন্যদিকে শতভাগ শিক্ষার্থী পাস করায় পাসের হারের দিক থেকে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় সবার উপরে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয় ও কলেজের নাম।

জিপিএ-৫ এর ভিত্তিতে সেরা ১০ শিক্ষাপ্রতিষ্ঠান:

এ বছর জেএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। নগরের ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩২১ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৩৬ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩০৮ জন শিক্ষার্থী এবারের জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯৮ জন।

জেএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: উজ্জ্বল ধরনাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এ বছর ৪০৪ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১৭২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

১৬৪ জন শিক্ষার্থীর জিপিএ-৫ নিয়ে চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার ২৪২ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়।

বোর্ডের তালিকায় ৫ম স্থানে রয়েছে নৌ-বাহিনী উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজ। নগরের বিশেষায়িত এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার ৫৫৪ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। জিপিএ-৫ পেয়েছে ১৬১ জন।

ষষ্ঠ স্থানে রয়েছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়। নগরের প্রাণকেন্দ্র কোতোয়ালীতে অবস্থিত এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছ ১৫০ জন।

জেএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: উজ্জ্বল ধরআরও খবর>>
** 
চট্টগ্রামে জেএসসিতে পাসের হার ৮১.৫২ শতাংশ

পাসের হারে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথম হলেও জিপিএ-৫ এর ভিত্তিতে করা তালিকায় ৭ম স্থানে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয় ও কলেজ। এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৮৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। জিপিএ-৫ পেয়েছে ১৪৩ জন।

শিক্ষাবোর্ডের তালিকায় অষ্টম স্থানে রয়েছে বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়। ৩৪৫ জন শিক্ষার্থী এ স্কুল থেকে জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছ ১৪১ জন।

১১২ জন শিক্ষার্থীর জিপিএ-৫ নিয়ে নবম স্থানে রয়েছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। ২৩৯ জন শিক্ষার্থী এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নেয়।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৩০০ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তালিকায় স্কুলটি দশম স্থানে রয়েছে।

জেএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের উল্লাস। ছবি: উজ্জ্বল ধরপাসের হারে সেরা ১০ শিক্ষাপ্রতিষ্ঠান:

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার শতভাগ পাস করা স্কুলের সংখ্যা ৮৯টি। এর মধ্যে বেশি সংখ্যক শিক্ষার্থী অংশ নেওয়ায় পাসের হারের ভিত্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথমে রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয় ও কলেজ। এ প্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩৮৩ জন।

তালিকায় থাকা অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো- বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (৩৪৫ জন), ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৩২১ জন), সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় (৩২১ জন), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় (৩০০ জন), সেন্ট প্লাসিডস উচ্চ বিদ্যালয় (২৫৮ জন), চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (২৪২ জন), কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় (২৩৯ জন), সেন্ট স্কলাস্টিকা বালিকা উচ্চ বিদ্যালয় (২৩৬ জন) এবং চিটাগং রেসিডেন্সিয়াল উচ্চ বিদ্যালয় (২১৪ জন)।

বোর্ড সেরা হওয়ার প্রতিক্রিয়ায় ডা. খাস্তগীর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহেদা আক্তার বাংলানিউজকে জানান, বরাবরের মতোই আমাদের শিক্ষার্থীরা বোর্ড সেরা হয়েছে। এটা আমাদের জন্য অত্যন্ত গৌরবের।

তিনি বলেন, প্রশিক্ষত শিক্ষক, মেধাবী শিক্ষার্থী এবং সচেতন অভিভাবকদের কারণেই এমন কৃতিত্বপূর্ণ ফলাফল। আশা করি এ ধরা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এমআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম শিক্ষা ব্যবস্থা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-12-24 16:09:36