ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রণব মুখার্জি ‘ডু অ্যান্ড ডাই’ দিলেন ফজলে করিমের হাতে

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
প্রণব মুখার্জি ‘ডু অ্যান্ড ডাই’ দিলেন ফজলে করিমের হাতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি রাউজানের সূর্য সেন পাঠাগারের জন্য বই উপহার দেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর হাতে

চট্টগ্রাম: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি অগ্নিযুগের বিপ্লবী  মাস্টারদার জন্মভিটি দেখতে এসে রাউজানের সূর্য সেন স্মৃতি পাঠাগারের জন্য মানিনী চ্যাটার্জির ‘ডু অ্যান্ড ডাই’ বইটি দেবেন বলেছিলেন। গত ১৬ জানুয়ারি চট্টগ্রাম সফরকালে পাঠাগারটির উদ্বোধন করেন তিনি।

সেই কথা রেখেছেন উপমহাদেশের অবিসংবাদিত রাজনীতিক, বাংলাদেশের অকৃত্রিম এ বন্ধু। সোমবার (২৪ সেপ্টেম্বর) দিল্লিতে নিজ বাসভবনে প্রণব মুখার্জি রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর হাতে বইটি তুলে দেন।

রাউজানের সূর্য সেন পাঠাগারে কল্পনা দত্তের লেখা বই দেখছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসাক্ষাৎকালে তিনি ফজলে করিম চৌধুরীর কাছে চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য সংরক্ষণসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

ফজলে করিম চৌধুরীর ছেলে ফারাজ করিম চৌধুরী বাংলানিউজকে বলেন, যারা ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে কাছ থেকে দেখেছেন, তারা তার জ্ঞান সম্পর্কে ভালো করে জানেন।

অবিশ্বাস্য হলেও সত্য যে উনি চট্টগ্রামের ইতিহাস নিয়ে অনেক বেশি পড়াশোনা করেছেন। চট্টগ্রামে তিনি এসেছিলেন। দেখেছেন উপমহাদেশের বিপ্লবতীর্থ মাস্টারদা সূর্য সেনের জন্মভিটিও। এটি আমাদের জন্য অত্যন্ত গৌরবের। বাবা (ফজলে করিম চৌধুরী) দিল্লি সফরকালে প্রণব মুখার্জির বাসায় গেলে শহীদ সূর্য সেন পাঠাগারের জন্য বিখ্যাত ‘ডু অ্যান্ড ডাই দ্য চিটাগাং আপরাইজিং ১৯৩০-৩৪ বইটি উপহার দেন। এটি রাউজানবাসীর জন্য অনেক বড় উপহার।

সূর্য সেন স্মৃতি পাঠাগারের সভাপতি শ্যামল কুমার পালিত বাংলানিউজকে বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি যখন মাস্টারদার আবক্ষ-ভাস্কর্যে  পুষ্পমাল্য অর্পণ এবং ‘চট্টগ্রাম যুব বিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্য সেন স্মৃতি পাঠাগার’ উদ্বোধন করতে এসেছিলেন তখন কল্পনা দত্তের একটি বই হাতে নিয়ে দেখেন। এ সময় তিনি বলেন, কল্পনা দত্তের পুত্রবধূ সাংবাদিক মানিনী চ্যাটার্জির চট্টগ্রামের ওপর লেখা ‘ডু অ্যান্ড ডাই’ বইটি তিনি পাঠাগারের জন্য উপহার দেবেন। রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীকে সেই বইটি উপহার দিয়েছেন। বইটি নিঃসন্দেহে পাঠাগারের অমূল্য সম্পদ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
এআর/টিসি          

       

   

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।