ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আঞ্চলিকতা ছাপিয়ে জাতীয় লেখক হওয়ার চেষ্টা করতে হবে

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
আঞ্চলিকতা ছাপিয়ে জাতীয় লেখক হওয়ার চেষ্টা করতে হবে বক্তব্য দেন প্রাবন্ধিক ও ছড়াসাহিত্যিক অজয় দাশগুপ্ত

চট্টগ্রাম: ‘লক্ষ্য যদি বৃক্ষের চূড়া হয় তবে ঢিলটি অবশ্যই অনেক উঁচুতে ছুড়তে হবে। নতুবা মুখ থুবড়ে পড়বে। লেখককে একথা মনে রাখতেই হবে যে, আঞ্চলিক সাহিত্য নয় প্রতিটি লেখা জাতীয় পর্যায়ের ও চ্যালেঞ্জ মোকাবেলা করার মতো লিখতে হবে। আঞ্চলিকতা ছাপিয়ে জাতীয় পর্যায়ের লেখক হওয়ার চেষ্টা করতে হবে।’

চট্টগ্রাম একাডেমি আয়োজিত ‘কথা ও কবিতায় অজয় দাশগুপ্ত’ শীর্ষক অনুষ্ঠানে প্রাবন্ধিক ও ছড়াসাহিত্যিক অজয় দাশগুপ্ত এসব কথা বলেন।  

সোমবার (২৫ ডিসেম্বর) একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় উঠে আসে অতিথিসহ উপস্থিত বন্ধুদের কান্না-হাসির চালচিত্র, শৈশব কৈশোরের যাপিত জীবনের অম্লমধুর চিত্র-ছবি, লেখালেখির সূত্রপাত কাহিনি, ‘ওগো আজ তোরা যাসনে ঘরের বাহিরে’ প্রথম কিশোরকবিতার ম্যাগাজিন প্রকাশ আন্দোলনের ইতিবৃত্ত, হাস্যরস, আবেগঘন স্মৃতিকথার ফুলঝুরি।

একাডেমির প্রতিষ্ঠাতা শিশুসাহিত্যিক রাশেদ রউফের সঞ্চালনায় অজয় দাশগুপ্ত বলেন, ঐতিহ্য ধারণ করে সমকালের মেলবন্ধনে ভবিষ্যৎ নির্মাণে সচেষ্ট হতে হবে। নতুন ভাবনা নতুন সৃষ্টিকর্ম নিয়ে এগোতে হবে।

বিষয়-বৈচিত্র্য লেখায় যেমন থাকবে গুণগতমানও তেমন থাকতে হবে। মানোত্তীর্ণ লেখাই লেখককে কালজয়ী কিংবা ক্লাসিক্যাল লেখক হিসেবে গণ্য করে।

তিনি বলেন, বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখেনি। তাই না দেখা মুক্তিযুদ্ধ বিষয়ক লেখার চেয়ে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে আত্মস্থ করে নতুন আলোর প্রক্ষেপণে সৃষ্টিসম্ভার পরিপূর্ণ করতে হবে। তার জন্য চাই আলাদা পর্যবেক্ষণ, প্রচুর পাঠ, গভীর মনোনিবেশ এবং শৈল্পিক দৃষ্টিভঙ্গি। সাধনাবিহীন কোনো কিছুই সম্ভব নয়।

কথামালায় অংশ নেন কবি বিশ্বজিৎ চৌধুরী, কবি ওমর কায়সার, নাট্যজন অধ্যাপক সনজীব বড়ুয়া, প্রাবন্ধিক রাফায়েত ইবনে আমিন।

কবি জীবনানন্দ দাশের কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী আয়েশা হক শিমু। ধন্যবাদ জ্ঞাপন করেন শিশুসাহিতিক অরুণ শীল।

শুভেচ্ছা জানান একাডেমির পরিচালক জাহাঙ্গীর মিঞা, লেখক মুহাম্মদ নোমান লিটন, নারীনেত্রী সৈয়দা রিফাত আক্তার নিশু, কবি রহমান হাবীব, শিক্ষাবিদ অজিত কুমার আইচ, শিশুসাহিত্যিক আবুল কালাম বেলাল, অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।