ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্পকলায় চলছে বিস্তারের চিত্রকর্ম প্রদর্শনী

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
শিল্পকলায় চলছে বিস্তারের চিত্রকর্ম প্রদর্শনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বিস্তার চিটাগং আর্টস কমপ্লেক্সের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে শিল্পকলা অ্যাকাডেমিতে চলছে তিন দিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী।   প্রদর্শনীতে স্থান পেয়েছে চট্টগ্রামের উদীয়মান ৭জন তরুণ চিত্রশিল্পীর চিত্রকর্ম।



সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজিত এ প্রদর্শনী চলবে ৩ জানুয়ারি (রোববার) পর্যন্ত। প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা এসব চিত্রকর্ম ঘুরে দেখার সুযোগ পাবেন।


এর আগে শুক্রবার বিকেলে ‘বিস্তার শিল্পোৎসব’ শিরোনামে উৎসবের উদ্বোধন করেন প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক আবুল মনসুর। বিশেষ অতিথি ছিলেন দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক ও ভারতীয় প্রখ্যাত চিত্রশিল্পী অনিতা ভট্টাচার্য। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিস্তারের প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে চিত্রশিল্পী আবুল মনসুর বলেন, তরুণ শিল্পীদের এ কাজ দেশিয় গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও প্রশংসিত হবে। তবে আন্তর্জাতিক পর্যায়ে গেলেও কাজের মূলটা যেন দেশিয় সংস্কৃতিকে ফুটিয়ে তোলা হয় সেদিকে তরুণ শিল্পীদের বিশেষ নজর রাখতে হবে।

বিস্তারের প্রতিষ্ঠাতা পরিচালক আলম খোরশেদ জানান, তিন দিনব্যাপী এ উৎসব শেষ হওয়ার পর চিত্রকর্মগুলো বিস্তারের নিজস্ব গ্যালারিতে প্রদর্শন করা হবে।
দ্বিতীয় দিন শনিবার বিকেল চারটায় শিল্পকলার মুক্তমঞ্চে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন শহীদজায়া বেগম মুশতারী শফি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম ও ভাস্কর অলক রায়।

এছাড়া অনুষ্ঠিত হবে ব্যান্ড সংগীত ও লোকগীতির আসর। এতে গান পরিবেশন করবেন চট্টগ্রামের ব্যান্ড বে অব বেঙ্গল, রাঙামাটির ব্যান্ড রাঞ্জুনি এবং কুষ্টিয়ার টুনটুন বাউল ও তার দলের শিল্পীরা।

উৎসবের সমাপনী দিন রোববার থাকবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী ও নাটক। বিকেল সাড়ে চারটায় শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে প্রদর্শিত হবে জেনেসার ওসমান ও শবনম ফেরদৌসী পরিচালিত দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সন্ধ্যা ছয়টায় ঢাকার জাগো আর্ট সেন্টারের পরিবেশনায় অনুষ্ঠিত হবে নৃত্যানুষ্ঠান।

সন্ধ্যা সাড়ে সাতটায় ঢাকার অভিনয়শিল্পী মোমেনা চৌধুরীর একক অভিনয়ে মঞ্চস্থ হবে নাটিকা লাল জমিন।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।