ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চুয়েটে ৬ষ্ঠ পুরকৌশল আন্তর্জাতিক সম্মেলন শুরু ২১ ডিসেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
চুয়েটে ৬ষ্ঠ পুরকৌশল আন্তর্জাতিক সম্মেলন শুরু ২১ ডিসেম্বর

চট্টগ্রাম: ৬ষ্ঠ বারের মতো চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েটে) আয়োজন করা হয়েছে পুরকৌশল বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন। আগামী ২১ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সোমবার (১৯ ডিসেম্বর) বিকেল সাড়ে তিনটায় চট্টগ্রাম প্রেস ক্লাবের আব্দুল খালেক মিলনায়তনে আয়োজিত সংবাদ  সম্মেলনে কনফারেন্সের বিভিন্ন বিষয় তুলে ধরেন পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান।

এসময় তিনি জানান, সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

সম্মেলনে অতিথি থাকবেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ রফিকুল আলম এবং বিশেষ অতিথি থাকবেন অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম।  

চুয়েটের পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হকের সভাপতিত্বে সম্মেলনে পুরকৌশলের উপর বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন প্রধান বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেবেন।

এই সম্মেলনের লক্ষ্য হল বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় অ্যাকাডেমিসিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিত করা। এর মাধ্যমে নতুন ধারণা বিনিময় এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতি অন্বেষণ । ICACE-2022 সম্মেলন ছাত্র এবং তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলির সাথে পরিচিত হবেন।

আগামী ২২ ডিসেম্বর সম্মেলনের সমাপনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের এমিরেটস প্রফেসর অধ্যাপক ড. এম.শামীম জেড।

অতিথি থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ রফিকুল আলম এবং সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

মোট ১৫১ টি গবেষণাপত্রসহ পুরকৌশলের ৪ জন প্রধান বক্তার গবেষণার উপস্থাপনের জন্য মোট ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কি-নোট সেশনে এই সম্মেলনটি সাজানো হয়। সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানসহ সম্পূর্ণ অনুষ্ঠানটি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল বিজনেস ইনকিউবেটর এ অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান। এসময় উপস্থিত ছিলেন সহকারী পরিচালক জনাব মুহাম্মদ রাশেদুল ইসলাম এবং পুরকৌশল বিভাগের প্রভাষক জনাব মো. আসিফুর রহমান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক জনাব মুহাম্মদ রাশেদুল ইসলাম এবং পুরকৌশল বিভাগের প্রভাষক জনাব মো. আসিফুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।