ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রুটকে ইংল্যান্ডের ‘সর্বকালের সেরা কমপ্লিট ব্যাটার’ বললেন কুক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জুন ৭, ২০২২
রুটকে ইংল্যান্ডের ‘সর্বকালের সেরা কমপ্লিট ব্যাটার’ বললেন কুক

দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়ে ইংল্যান্ডকে লর্ডস টেস্ট জিতিয়েছেন জো রুট। সেই সঙ্গে একই ম্যাচে ১০ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন এই ইংলিশ ব্যাটার।

তবে শুধু ওই ম্যাচেই নয়, ধারবাহিকভাবেই রানের ফোয়ারা বইয়ে দিচ্ছেন তিনি। তাইতো পূর্বসূরি অ্যালিস্টার কুক তাকে ইংল্যান্ডের 'সর্বকালের সেরা কমপ্লিট ব্যাটার' হিসেবে অভিহিত করলেন।

 লর্ডসে সদ্যসমাপ্ত ইংল্যান্ড-নিউজিল্যান্ডের প্রথম টেস্টে ১০ হাজার টেস্ট রানের মাইলফলক পার করার পথে যুগ্মভাবে অ্যালেস্টার কুকের সঙ্গে কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে এই রেকর্ড গড়েছেন রুট। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুকের মতে, রুট তার রেকর্ড তো ভাঙবেনই, বরং তাকে ছাড়িয়ে অনেকদূর এগিয়ে যাবেন।

কুক বলেছেন, 'রুটের খেলা দেখেও শান্তি এবং ওই আমার দেখা ইংল্যান্ডের সর্বকালের সবচেয়ে কমপ্লিট খেলোয়াড়। কেভিন পিটারসেন অসামান্য সব ইনিংস খেলতে পারত বটে, তবে তিন ফরম্যাটে সবচেয়ে কমপ্লিট ব্যাটার বলতে গেলে রুটই। তার ধারাবাহিকতাটাই অসামান্য। '

রুট টেস্ট ক্রিকেটকে বেশি প্রাধান্য দিলেও তিনি ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ৩২টি টি-টোয়েন্টিতে ১২৬.৩০ স্ট্রাইক রেট এবং ৩৫.৭২ গড়ে তার রান ৮৯৩। উল্লেখ্য, ১২, ৪৭২ রান নিয়ে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ টেস্ট স্কোরার হলেন কুক। এক সময় অনেকেই মনে করতেন তিনি টেস্টে শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ রানের রেকর্ড (১৫, ৯২১ রান) তিনি ভেঙে দেবেন। তবে মাত্র ৩৩ বছর বয়সে অবসর নেওয়ায় সেটা আর হয়নি। কিন্তু তারই উত্তরসূরি রুট সেদিকেই ছুটছেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।