ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

ঢাকাকে হারিয়ে ফাইনালে চট্টগ্রাম

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
ঢাকাকে হারিয়ে ফাইনালে চট্টগ্রাম জয়ের পর মাঠ ছাড়ছে চট্টগ্রাম। ছবি: শোয়েব মিথুন

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের দ্বিতীয় কোয়ালিফায়ারে বেক্সিমকো ঢাকাকে ৭ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে গাজী গ্রুপ চট্টগ্রাম। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালে তারা মুখোমুখি হবে জেমকন খুলনার।

 

ঢাকার দেওয়া ১১৭ রানের টার্গেট ৫ বল ও ৭ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় চট্টগ্রাম। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১০ উইকেটে ১১৬ রান করে মুশফিকুর রহিমের দল। মামুলি রানের জবাব দিতে নেমে জয়ের জন্য কোনো বেগ পেতে হয়নি চট্টগ্রামকে। ৩ উইকেটে ১১৭ রান করে ফাইনালে যাওয়ার আনন্দে মেতে ওঠে তারা।  

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ঢাকার। মুক্তার আলীকে ওপেনিংয়ে পাঠিয়েও ভাল ফল আসেনি। দলীয় ১৯ রানে ফিরে যান দুই ওপেনার সাব্বির রহমান (১১) ও মুক্তার আলী (৭)।  

চট্টগ্রামের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে রান তুলতে পারছিল না ঢাকার ব্যাটসম্যানরা। নাঈম শেখ ও মুশফিকুর রহিম ধীর গতির ব্যাট করে আউট হন। নাঈম ১৭ বলে ১২ ও মুশফিক ৩১ বলে ২৫ রান করে বিদায় নেন। ৭৫ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ঢাকা।

চট্টগ্রামের উইকেট উদযাপন।  ছবি: শোয়েব মিথুন

এরপর এই চাপ আর সামাল দিতে পারেননি ঢাকার ব্যাটসম্যানরা। বড় ইনিংস খেলতে পারেননি ইয়াসির আলী রাব্বি (২৪), আল আমিন (২৫), আকবর আলীরা (২)। শেষ পর্যন্ত ১১৬ রানে থামে ঢাকার চাকা।  

চট্টগ্রামের মোস্তাফিজুর রহমান ৩টি, শরিফুল ইসলাম ২টি এবং রাকিবুল হাসান, নাহিদুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও সৌম্য সরকার ১টি করে উইকেট নেন।  

রান নিচ্ছেন সৌম্য-লিটন।  ছবি: শোয়েব মিথুন

জবাব দিতে নেমে শুরুটা দুর্দান্ত করেন লিটন দাস ও সৌম্য সরকার।  ওপেনিং জুটিতে চট্টগ্রামের স্কোরবোর্ডে ৪৪ রান যোগ করেন তারা। সৌম্য ২৩ বলে ২৭ রান করে বিদায় নিলেও স্বভাববিরুদ্ধ ব্যাটিং করতে থাকেন লিটন। অধিনায়ক মোহাম্মদ মিঠুনকে নিয়ে  দলকে তিন অঙ্কের ঘর পার করতে সাহায্য করেন তিনি। চট্টগ্রাম উইকেটরক্ষকের ৪৯ বলে ৪০ রানের ইনিংসটি সাজানো ছিল ৪ চারে।  

জয় থেকে ৯ রান দূরে থাকতে বিদায় নেন মিঠুন (৩৪)। ১৮.২ ওভারে মুক্তার আলীর করা বলে সজোরে ব্যাট চালিয়েছিলেন ছিলেন তিনি। কিন্তু বাউন্ডারির একদম নিকটে দুর্দান্তভাবে ক্যাচটি লুফে নেন সাব্বির রহমান। তবে তাতেও ম্যাচ জমিয়ে তুলতে পারেনি ঢাকা। পরের বলে ছক্কা মেরে সমীকরণটা সহজ করে দেন শামসুর রহমান (৯)। এরপর শেষ ওভারের প্রথম বলে এক রান নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন মোসাদ্দেক হোসেন (২)।  

ছবি: শোয়েব মিথুন

প্রথম কোয়ালিফায়ারে চট্টগ্রামকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে খুলনা। অন্যদিকে এলিমিনেটর ম্যাচে বরিশালকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে জায়গা করে নেয় ঢাকা। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল চট্টগ্রামকে।  

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa