ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টানা দ্বিতীয় সিরিজে হোয়াইটওয়াশ এড়াল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
টানা দ্বিতীয় সিরিজে হোয়াইটওয়াশ এড়াল ভারত

শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারিয়ে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ এড়াল ভারত। নিয়মরক্ষার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বিরাট কোহলিরা এমন জয় তুলে নিলেও প্রথম দুই ম্যাচে জিতে সিরিজ আগেই ২-০তে নিশ্চিত করেছিল অজিরা।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে গিয়ে তিন ম্যাচের ওয়ানডেতে হোয়াইটওয়াশ হয়েছিল ভারত। যদিও গত মার্চে দক্ষিণ আফ্রিকা ভারত সফর করেছিল তিন ম্যাচের ওয়ানডে খেলতে। তবে প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার পর করোনা ভাইরাস মহামারি শুরু হলে দেশে ফিরে যায় প্রোটিয়ারা।

বুধবার (০২ ডিসেম্বর) ক্যানবেরায় মুখোমুখি হয় দুদল। যেখানে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩০২ রান করে। জবাবে ইনিংসের ৩ বল বাকি থাকতে ২৮৯ রানে গুটিয়ে যায় স্বাগতিক অস্ট্রেলিয়া।

৩০৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে একরকম নিয়মিত বিরতিতেই উইকেট হারায় অজিরা। ডেভিড ওয়ার্নার ইনজুরিতে এ ম্যাচে ওপেনার করতে নামা মার্নাস লাবুশানে ব্যক্তিগত ৭ রানে টি নটরাজনের বলে বোল্ড হন। আর আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথও ৭ রানে রবীন্দ্র জাদেজার বলে মাঠ ছাড়েন।

কিন্তু অন্যদের আসা-যাওয়ার মিছিলে দৃঢ়ভাবে ব্যাট চালান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হওয়া এই ব্যাটসম্যান ৮২ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৭৫ করে বিদায় নিলে স্বপ্ন ভাঙে অজিদের। মাঝে অবশ্য অ্যালেক্স ক্যারি-গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাক্সওয়েল-অ্যাশটন অ্যাগার জুটি গড়ে দলকে জয়ের প্রায় কাছেই নিয়ে গিয়েছিলেন। তবে ভারতীয় বোলাররা ঘুরে দাঁড়ানোয় তা আর সম্ভব হয়নি।

জসপ্রিত বুমরাহ’র বলে বোল্ড হওয়ার আগে ম্যাক্সওয়েল দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় ৫৯ রান করেন। ক্যারির ব্যাট থেকে আসে ৩৮ রান। এছাড়া ২৮ রান করেন অ্যাগার।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান শার্দুল ঠাকুর। বুমরাহ ও নটরাজন ২টি করে উইকেট দখল করেন। জাদেজা ও কুলদীপ যাদব একটি করে উইকেট নিয়েছেন।

টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে বিরাট কোহলির রেকর্ড এবং শেষদিকে হার্দিক পান্ডিয়া ও জাদেজার ঝড়ো ব্যাটিংয়ে তিনশ রানের গণ্ডি পার করে ভারত। যদিও টপঅর্ডার ব্যাটসম্যানরা নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি। তবে এদিন ওয়ানডেতে ১২ হাজার রানের রেকর্ডে শচীনকে পেছনে ফেললেন কোহলি।

১২ হাজার রানের মাইলফলকে পৌঁছার জন্য ২৩ রান হলেই চলতো বিরাট কোহলির। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ব্যাটিংয়ে নেমে অনায়াসে তা পার হয়ে গেলেন টিম ইন্ডিয়া অধিনায়ক।

শন অ্যাবটের করা ১৩তম ওভারের প্রথম বলে এক রান নিয়ে ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংসে ১২ হাজার রানের রেকর্ড গড়েছেন কোহলি। এই রেকর্ড গড়ার পথে উত্তরসূরী শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলেছেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান।

১২ হাজার রান করার জন্য ভারতের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান শচীনের লেগেছিল ৩০০ ইনিংস। যেখানে ২৪২ ইনিংসেই এই রেকর্ড গড়েন কোহলি। এছাড়া ৩১৪ ইনিংসে এই মাইলফলকে পা রেখেছিলেন রিকি পন্টিং। এর পরের স্থানে আছেন তিন সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা (৩৩৬), মাহেলা জয়াবর্ধনে (৩৭৯) ও সনাথ জয়াসুরিয়া (৩৯৯)।

কোহলি সাজঘরে ফেরেন ৭৮ বলে ৬৩ রান করে। এবারও ভারতীয় অধিনায়ককে আউট করেছেন জস হ্যাজলউড। এই নিয়ে চলতি বছরে চারবার এই অজি পেসারের শিকার হলেন কোহলি।

কিন্তু পান্ডিয়া ও জাদেজার ১৫০ রানের অপরাজিত জুটিই দলকে বড় রান পেতে সাহায্য করে। পান্ডিয়া ৭৬ বলে ৭টি চার ও এক ছক্কায় ৯২ রান করেন। আর জাদেজা ৫০ বলে ৫টি চার ও ৩ ছক্কায় ৬৬ করেন।

অজি বোলারদের মধ্যে অ্যাগার সর্বোচ্চ দুটি উইকেট পান। এছাড়া হ্যাজেলউড, অ্যাবোট ও অ্যাডাম জাম্পা একটি করে উইকেট দখল করেন।

ম্যাচ সেরা হয়েছে পান্ডিয়া। তবে প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করা স্মিথ সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।