ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রাবাদা-ফিল্যান্ডারকে জবাব দিলেন অ্যান্ডারসন-ব্রড  

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
রাবাদা-ফিল্যান্ডারকে জবাব দিলেন অ্যান্ডারসন-ব্রড   ক্যাচ নেওয়ার জন্য ঝাঁপিয়ে পড়েছেন পোপ: ছবি-সংগৃহীত

প্র্রথম ইনিংস শুরু করেই বড় ধরণের বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। দুই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের তোপে স্কোরবোর্ডে ৪০ রান জমা করতেই টপ-অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় প্রোটিয়ারা। তবে সেই চাপকে জয় করে স্বাগতিকদের লড়াইয়ে ফেরান ডিন এলগার ও রসি ফন ডার ডাসেন। 

দুজনের ফিফটির সুবাদে ৮ উইকেটে ২১৫ রান করে কেপটাউন টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের চেয়ে তারা পিছিয়ে অাছে ৫৪ রানে।

এর আগে সফরকারীরা প্রথম ইনিংসে ২৬৯ রান করতেই হারিয়ে ফেলে সব কয়টি উইকেট।  

৯ উইকেটে ২৬২ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ইংলিশরা। তবে স্কোরবোর্ডে মাত্র ৭ রান যোগ হতেই কাগিসো রাবাদার বলে শেষ উইকেট হিসেবে সাজঘরে ফেরেন অ্যান্ডারসন (৪)। ৬১ রানে অপরাজিত ছিলেন ওলি পোপ।  

আগেরদিন ইংলিশদের ভুগিয়েছিল প্রোটিয়া বোলাররা। জো রুটদের অল্প রানেই বেধে ফেলে রাবাদা-ফিল্যান্ডাররা। প্রতিশোধটা তাই বোলিংয়েই নিলেন অ্যান্ডারসন-ব্রডরা। পিয়েতার মালান (৫) ও ‍জুবায়ের হামজাকে (৫) শুরুতেই ফিরিয়ে দেন ব্রড। অ্যান্ডারসনের বলে ব্যক্তিগত ১ রানে বিদায় নেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। এর পরেই ১১৭ রানের জুটি গড়েন এলগার-ডাসেন।  

সেঞ্চুরি থেকে ১২ রান দূরে থাকতে ডমিনিক বেসের বলে রুটকে ক্যাচ তুলে দেন এলগার। প্রোটিয়া ওপেনারের ৮৮ রানের ইনিংসটি সাজানো ছিল ১০ চারে। শুরুতে ভাল খেলার আভাস দিলেও নিজের ইনিংসটা বড় করতে পারেননি উইকেটরক্ষক কুইন্টন ডি কক (২০)। দলীয় ২০০ রানে পৌঁছাতেই আরেকটি বড় ধাক্কা খায় স্বাগতিকরা। স্যাম কারেনের বলে বিদায় নেন ডাসেন (৬৮)। তার ইনিংসটি সাজানো ছিল ৭ চারে।  

এরপর ভয়ঙ্কর হয়ে ওঠেন অ্যান্ডারসন। পরপর ডোয়াইন প্রিটোরিয়াস (৪) ও কেশব মাহারেজকে (৪) সাজঘরে ফেরান তিনি। মাহারেজ ফেরার পরপরই দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ার। ভারনন ফিল্যান্ডার অপরাজিত আছেন ১৩ রানে।  

ইংলিশদের হয়ে অ্যান্ডারসন নিয়েছেন ৩ উইকেট। দুটি করে উইকেট নিয়েছেন ব্রড ও কারেন। বাকি শিকারটি বেসের।  

চার ম্যাচ টেস্ট সিরিজের সেঞ্চুরিয়ন টেস্ট জিতে ১-০ ব্যবধানে  এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।  

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।