ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

কিউইদের জয়ে শেষ হলো টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
কিউইদের জয়ে শেষ হলো টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র

জয়ের পথ আগেই তৈরি করে রেখেছিল নিউজিল্যান্ড। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা।

যদিও কিছুটা প্রতিরোধ গড়ে তোলে শ্রীলঙ্কার মিডল অর্ডার। কিন্তু ইনিংস হার থেকে নিজেদের বাঁচাতে পারেনি সফরকারীরা। প্রথম ম্যাচটা নাটকীয়ভাবে হলেও দ্বিতীয় ম্যাচে একদম অনায়াস জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ইনিংস ও ৫৮ রানের ব্যবধানে জয়ে লঙ্কানদের ধবলধোলাই করে স্বাগতিকরা।

২উইকেটে ১১৩ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। দিনের প্রথম তিন ওভারের ভেতরই সাজঘরের পথ ধরেন আগের দিনের অপরাজিত দুই ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউস (৫০) ও কুশল মেন্ডিস (২)। চাপের মুখে ব্যাট করতে নেমে কিউইদের জন্য বাঁধা হয়ে দাঁড়ান দীনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা। পঞ্চম উইকেটে ১২৬ রানের জুটি গড়েন তারা।  

চান্দিমালকে ৬২ রানে ফিরিয়ে এই জুটি ভাঙেন ব্লের টিকনার। তবে নিশান মাদুশকাকে (৩৯) সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যেতে থাকে ধনঞ্জয়া। সেঞ্চুরির কাছাকাছিও চলে যান। কিন্তু ২ রানের আফসোসে পুড়তে হয় তাকে। মাইকেল ব্রেসওয়েলের শিকার হওয়ার আগে ১৮৫ বলে ১২ চার ও ১ ছয়ে ৯৮ রানের লড়াকু এক ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটার।  

ধনঞ্জয়াকে ফেরানোর পরও বাকি ব্যাটারদের শিকার করতে ঘাম ছুটে যায় নিউজিল্যান্ডের।  তবে দিনের শেষ বলে শ্রীলঙ্কাকে ৩৫৮ রানে গুটিয়ে জয় নিশ্চিত করেই মাঠ ছাড়ে তারা। কিউইদের হয়ে ৩ টি করে উইকেট নেন টিম সাউদি ও ব্লের টিকনার।

এর আগে কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলসের ডাবল সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৫৮০ রানের পাহাড় দাঁড় করায় নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ১৬৪ রানেই অল-আউট হয়ে যায় শ্রীলঙ্কা। ফলো-অনের পড়ে সেই পাহাড়সম চাপ আর কাটিয়ে উঠতে পারেনি তারা। ম্যাচ সেরা হন নিকোলস, আর সিরিজ-সেরার পুরস্কার উঠে ৩৩৭ রান করা উইলিয়ামসনের হাতে।  

নিউজিল্যান্ডের এই জয়ে পর্দা নামল টেস্ট চ্যাম্পিয়নশিপ (২০২১-২৩) চক্রের। ফাইনালে আগামী ৭ জুন ওভালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এএইচএস
    
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।