ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

খাজা-গ্রিনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
খাজা-গ্রিনের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বড় সংগ্রহ

বলের হিসেবে ভারতের মাটিতে কোনো অস্ট্রেলিয়ান ব্যাটারের সবচেয়ে দীর্ঘতম ইনিংসটি খেলেছিলেন গ্রাহাম ইয়ালোপ। ৪৩ বছরের পুরনো সেই রেকর্ডের আজ ইতি টানলেন উসমান খাজা।

গড়লেন নতুন রেকর্ড। ২১ চারে সাজানো তার ১৮০ রানের ম্যারাথন ইনিংসে আহমেদাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৪৮০ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। জবাবে বিনা উইকেটে ৩৬ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে ভারত। স্বাগতিকরা পিছিয়ে আছে ৪৪৪ রানে।

১০৪ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেন খাজা। তাকে সাজঘরে পাঠাতে বেশ কাঠখড়ই পোড়াতে হয় ভারতীয় বোলারদের। দুই সেশনেরও বেশি সময় ক্রিজে থাকেন তিনি। সবমিলিয়ে মোকাবেলা করেন ৪২২ বল। ১৯৭৯ সালের অক্টোবরে কলকাতা টেস্টে ৩৯২ বলে ১৬৭ রান করেছিলেন ইয়ালোপ। খাজা তা পেরিয়ে রেকর্ডটিকে নিয়ে যান আরও উঁচুতে। কিন্তু ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির অপেক্ষাটা আরও বাড়ল তার।

পঞ্চম উইকেটে বাঁহাতি এই ওপেনারকে যোগ্য সঙ্গ দেন ক্যামেরন গ্রিন। দুজনে মিলে গড়েন ২০৮ রানের জুটি। এই ফাঁকে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন  গ্রিন। যদিও সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকতে পারেননি এই অলরাউন্ডার। ব্যক্তিগত ১১৪ রানে তাকে ফিরিয়ে ভারতকে দিনের প্রথম ব্রেক থ্রু এনে দেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর দ্রুতই তুলে নেন অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক ও খাজার উইকেট।

তবে ভারতের জন্য গলার কাঁটা হয়ে দাঁড়ায় অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার। অষ্টম উইকেটে ন্যাথান লায়ন ও টড মার্ফির ৭০ রানের জুটি স্বাগতিকদের ভুগিয়েছে বেশ। পরপর দুই ওভারের ব্যবধানে তাদের ফিরিয়ে দলকে স্বস্তি দেন অশ্বিন। ৯১ রান দিয়ে একাই ৬ উইকেট শিকার করেন ডানহাতি এই স্পিনার। মার্ফি ৪১ ও লায়ন করেন ৩৪ রান।

শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে শুরুটা সতর্কতার সঙ্গেই করে ভারত। রোহিত শর্মা ১৭ ও শুবমান গিল অপরাজিত আছেন ১৮ রানে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এএইচএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।