ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লায়নের রেকর্ডের দিনে অস্ট্রেলিয়ার লিড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
লায়নের রেকর্ডের দিনে অস্ট্রেলিয়ার লিড

দিল্লি টেস্টের দ্বিতীয় দিনে ভারতের হয়ে কেবল লড়েছিলেন অক্ষর প্যাটেল ও রবীচন্দ্রণ অশ্বিন। তাদের ১৭৭ বলে ১১৪ রানের জুটিতে দলকে নিয়ে যান মোটামুটি ভালো সংগ্রহে।

যদিও অস্ট্রেলিয়ার নাথান লায়ন একাই লড়েছেন বোলিংয়ে। ফাইফার নিয়ে সহজেই শেষ করে দিয়েছেন ভারতের ইনিংস।  

চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে হারা অস্ট্রেলিয়া ঘুরে দাঁড়িয়েছে দ্বিতীয়টিতে। প্রথম ইনিংসে ২৬৩ রান করে ভারতকে গুটিয়ে দিয়েছে ২৬২ রানেই। দ্বিতীয় ইনিংসে ঝড়ো ব্যাটিংয়ে ৬২ রান নিয়ে শেষ করেছে দ্বিতীয় দিন। ভারত থেকে তারা এখন এগিয়ে আছে ৬২ রানে।

২১ রানে কোনো উইকেট না হারিয়ে দ্বিতীয় দিন শুরু করা ভারত শুরুতেই হারায় লোকেশ রাহুলকে। ১৭ রান করে তার ফেরার পর ৩২ রান করে বিদায় নেন ওপেনার রোহিত শর্মাও। চেতেশ্বর পূজারা নেমে ফেরেন ডাক মেরে। বিরাট কোহলি এসে থিতু হন কিছুক্ষণ। মাঝে শ্রেয়াস আইয়ার ৪ ও রবীন্দ্র জাদেজা ২৬ রান করে উইকেট হারান। ৬ রানের জন্য ফিফটি করতে না পারা কোহলিকে শিকার করেন কুনেমান।

শ্রীকর ভরত এসে ৬ রান করেই বিদায় নেন। এরপর দলের হাল ধরেন অক্ষর ও অশ্বিন। ৯৪ বলে অর্ধশতক পূর্ণ করেন অক্ষর। অশ্বিনকে নিয়ে পার করেন আড়াইশ রানও। প্যাট কামিন্স এসে ভাঙেন এই জুটি। অশ্বিন বিদায় নেন ৩৭ রানে। কিছুক্ষণ বিদায় নেন থিতু হয়ে থাকা অক্ষরও। এর আগে খেলে যান ১১৫ বলে ৩ ছক্কা ও ৯ চারে ৭৪ রানের ইনিংস। শেষে মোহাম্মদ শামি ২ রান করে বিদায় নিলে স্বাগতিকরা থামে ২৬২ রানে।  

অস্ট্রেলিয়ার হয়ে ৫ উইকেট শিকার করে রেকর্ড গড়েন লায়ন। ভারতের বিপক্ষে ১০০ উইকেট শিকার করা এই রেকর্ডে তিনি রয়েছেন জেমস অ্যান্ডারসন (১৩৯) ও মুত্তিয়া মুরালিধরণের (১০৫) পেছনে। জোড়া উইকেট নেন কুনেমান ও মারফি।  

দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরুতেই উসমান খাজাকে (৬) হারায় অস্ট্রেলিয়া। এরপর ঝড়ো গতিতে ব্যাট চালাতে থাকেন ট্রাভিস হেড ও মার্নাস লাবুশ্চানে। হেড ৪০ বলে ৩৯ ও লাবুশ্চানে ১৯ বলে ১৬ রান নিয়ে দিন শেষ করেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।