ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট র‍্যাংকিংয়ে কোহলিকে ছাড়িয়ে গেলেন লিটন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
টেস্ট র‍্যাংকিংয়ে কোহলিকে ছাড়িয়ে গেলেন লিটন

ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ব্যাট হাতে ভালো করার পর র‍্যাংকিংয়ে সুসংবাদ পেলেন লিটন দাস। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন এই ডানহাতি ব্যাটার।

সেই সঙ্গে ছাড়িয়ে গেছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলিকে।

মিরপুর টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ২৫ ও ৭৩ রান করা লিটন ২ ধাপ এগিয়ে আইসিসির টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১২তম স্থানে আছেন। যা শুধু তার ক্যারিয়ারের সেরা নয়, বাংলাদেশের টেস্ট ইতিহাসেই সেরা দশের এত কাছে যেতে পারেননি আর কোনো ব্যাটার।  

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে লিটন দাস ছিলেন চতুর্দশ স্থানে। এটাও এই ফরম্যাটে বাংলাদেশি ব্যাটারদের সেরা অবস্থান ছিল। তবে লিটন ছাড়াও চতুর্দশ স্থানে উঠেছিলেন টাইগার ওপেনার তামিম ইকবাল।  

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে টেস্ট র‍্যাংকিংয়ে লিটন ছাড়াও উন্নতি হয়েছে জাকির হাসান (সাত ধাপ এগিয়ে যৌথভাবে ৭০তম) এবং নুরুল হাসান সোহানের (৫ ধাপ এগিয়ে ৯৩তম)।  

টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার তাইজুল দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন ২৮তম স্থানে। আর ম্যাচে ৬ উইকেট নেওয়া মিরাজ দুই ধাপ এগিয়ে আছেন ২৯তম স্থানে। আর এক ধাপ এগিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান (৩২তম)। তিনিও ম্যাচে ৬ উইকেট তুলে নিয়েছেন।

বোলারদের র‍্যাংকিংয়ে এগোলেও অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে সাকিবের। তার সাথে পয়েন্টের ব্যবধান বাড়িয়েছেন দুইয়ে থাকা রবিচন্দ্রন অশ্বিন। মিরপুরে ভারতকে জিতিয়ে এই ভারতীয় অলরাউন্ডারের ৭ পয়েন্ট বেড়েছে। তার সামনে আছেন কেবল তারই ভারতীয় সতীর্থ রবীন্দ্র জাদেজা। আর তৃতীয় স্থানে থাকা সাকিবের পয়েন্ট অপরিবর্তিত (৩২৯)।

অশ্বিন অবশ্য বোলারদের র‍্যাংকিংয়েও এগিয়েছেন। জাতীয় দলের সতীর্থ জাসপ্রিত বুমরাহর সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে আছেন তিনি। এছাড়া ভারতের শ্রেয়াস আইয়ার উঠে এসেছেন ষোড়শ স্থানে। ভারতীয় ব্যাটারদের মধ্যে শীর্ষ দশেই আছেন ঋষভ পন্থ (৬) ও রোহিত শর্মা (৯)। আর কোহলির অবস্থান ১৪তম স্থানে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।