ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিকাশে ইউটিলিটি বিল দেওয়ার সঙ্গে সহজ হলো হিসাব রাখাও

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
বিকাশে ইউটিলিটি বিল দেওয়ার সঙ্গে সহজ হলো হিসাব রাখাও

ঢাকা: দেশজুড়ে সর্বোচ্চ সংখ্যক ইউটিলিটি বিল দেওয়ার পাশাপাশি এবার গ্রাহককে পরিশোধকৃত সব বিলের হিসাব দেখাতে বিকাশ অ্যাপে যুক্ত হলো ‘মাই ইউসেজ’ বা ‘পে বিল বিবরণী’ আইকন। এ আইকনে গ্রাহক তার বিকাশ অ্যাকাউন্ট দিয়ে যত ধরনের বিল পরিশোধ করেছেন তার বিবরণী দেখতে পারবেন বিভিন্ন ক্যাটাগরিতে।

ফলে বিল দেওয়ার পাশাপাশি বিলের হিসাব ও ইউটিলিটি সেবা ব্যবহারের ধরন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন গ্রাহক। পাশাপাশি সহজ হবে তার আর্থিক ব্যবস্থাপনাও।

‘পে-বিল বিবরণী’ আইকন থেকে গ্রাহক তার দেওয়া মোট বিলের হিসাব কোন সেবায় কত শতাংশ খরচ ও নির্দিষ্ট সেবায় মাসওয়ারী খরচের বিস্তারিত দেখতে পারবেন। গ্রাফ ও সংখ্যার মাধ্যমে খরচের হিসাব সহজ করে তুলে ধরায় আগের পরিশোধকৃত বিলের সঙ্গে তুলনা ও গড় খরচের চিত্রও পাওয়া যাবে এ আইকনে। ফলে বিল পরিশোধে কেমন খরচ হচ্ছে সেটা যেমন সহজেই জানা যাবে, তেমনি মাসের অন্যান্য খরচের সঙ্গে মিলিয়ে ইউটিলিটি বিলের জন্য গ্রাহককে কত বাজেট রাখতে হবে তারও হিসাব করা যাবে অনায়াসে।

‘মাই ইউসেজ’ বা ‘পে বিল বিবরণী’ আইকনে গ্রাহক বর্তমান মাস থেকে শুরু করে বিগত ২৪ মাস পর্যন্ত যেকোনো সময়কালের খরচের বিবরণ জানতে পারবেন। একাধিক ফিল্টার ব্যবহার করে বর্তমান মাস, গত মাস, গত ৩ মাস, গত ৬ মাস, গত ১২ মাস ও গত ২৪ মাস সময়কালের খরচের বিবরণ জানতে পারছেন গ্রাহক।

এ মুহূর্তে বিদ্যুৎ, গ্যাস, পানি, ইন্টারনেট, টেলিফোন, টিভি, শিক্ষাপ্রতিষ্ঠান, ক্রেডিট কার্ড, সরকারি ফি, ইত্যাদিসহ প্রায় সব ধরনের ইউটিলিটি বিলই পরিশোধ করা যাচ্ছে বিকাশে। প্রতিনিয়ত আরও নতুন প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে বিলার-এর তালিকায়। গ্রাহকরা বিল পরিশোধ করতে ‘পে বিল’ আইকনে ট্যাপ করে প্রতিষ্ঠান/বিলার বাছাই করে অ্যাকাউন্ট/মিটার নম্বর, কন্টাক্ট নম্বর, বিল সময়সীমা ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিয়ে বিকাশ পিন দিলেই পরিশোধ হয়ে যাবে বিল। গ্রাহক চাইলে বিল দেওয়ার পর পরিবেশবান্ধব ডিজিটাল রশিদ/রিসিটও ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন। এছাড়া বিভিন্ন ইউটিলিটি সেবার পোস্টপেইড গ্রাহকরা বকেয়া বিলের নোটিফিকেশনও পাচ্ছেন ‘পে বিল’ আইকন থেকেই।

দৈনন্দিন আর্থিক লেনদেনসহ প্রতিদিনের নানা প্রয়োজন পূরণ করে একটি পূর্ণাঙ্গ লাইফস্টাইল অ্যাপে পরিণত হওয়ার লক্ষ্যে প্রতিনিয়ত নতুন নতুন সেবা ও ফিচার যুক্ত হচ্ছে বিকাশ অ্যাপে। ফলে দেশের প্রতিটি প্রান্তে প্রতিটি পরিবারের সদস্য এখন বিকাশ।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কর্পোরেট কর্নার এর সর্বশেষ