ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

মধুখালীতে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষক ও শ্রমিকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
মধুখালীতে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষক ও শ্রমিকরা মাঠে ব্যস্ত কৃষক-শ্রমিকরা

ফরিদপুর: ফরিদপুরের মধুখালী উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। দামও বেশ ভালো।

এতে কৃষকের মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে- আমন ধানের সোনালী শীষে ভরে গেছে কৃষকের ক্ষেত। বাতাসে দোল খাচ্ছে ধানের শীষ। মৌ মৌ গন্ধে চারদিক মুখরিত। কৃষাণ-কৃষাণীরা ধান কাটা, মাড়াই, সিদ্ধ, শুকানো ও গোলায় তুলতে ব্যস্ত সময় পার করছে। কৃষকের পাশাপাশি ব্যস্ততা বেড়েছে দিন মজুরদেরও।

জানা যায়, এ বছর বিভিন্ন জাতের ধানের মধ্যে হাইব্রিড ছাড়াও উচ্চ ফলনশীল বিনা-১৭, বিনা-২০, ব্রি-৭৫, ব্রি-৮৭, বোরো জাতের ধান কাটা-মাড়াই শুরু হয়েছে। আগামী ১৫-২০ দিনের মধ্যে বেশিরভাগ ধান কাটা শেষ হয়ে যাবে।  

উপজেলার রায়পুর ইউনিয়নের ঝাউহাটি এলাকায় গিয়ে দেখা যায়, সেখানকার মাঠে বিস্তীর্ণ আমন খেত। ধান কেটে কেউ মাঠে রোদে রেখেছেন, কেউবা মাথায় করে ঘরে নিতে ব্যস্ত।

এ সময় কথা হয় কৃষক মো. ইকরামের সঙ্গে। তিনি বলেন, এক একর জমিতে হাউব্রিড ধানের চাষ করেছি। এখন জমির সেই ধান কাটা নিয়ে বেশ ব্যস্ত আছি।  

কোরকদী ইউনিয়নের কলাইকান্দা গ্রামের কৃষক আনন্দ বলেন, এবার সব কিছুর দাম অনেক বেড়েছে, যদি ধানের দামটাও বাড়ে তাহলে কৃষক লাভবান হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আলভীর রহমান বলেন, এ বছর উপজেলার ১১টি ইউনিয়নে ৮ হাজার ৬২০ হেক্টর জমিতে আমনের ফলন হয়েছে। যা গত বছর ছিল ৮ হাজার ৬৫৪ হেক্টর। গতবারের তুলনায় ৩৪ হেক্টর পরিমাণ কম ফলন হয়েছে। সঠিক সময়ে বৃষ্টিপাত না হওয়া ও পাট দেরিতে কাটার জন্য ফলন কমেছে এবার।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa