ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

কৃষি

মুরগি-গবাদি পশুর মৃত্যুর হার কমবে সিমেন্ট শিটে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, মার্চ ৪, ২০১৭
মুরগি-গবাদি পশুর মৃত্যুর হার কমবে সিমেন্ট শিটে মুরগি-গবাদি পশুর মৃত্যুর হার কমবে সিমেন্ট শিটে/ছবি: বাংলানিউজ

ঢাকা: খামারে থাকা অবস্থায় হিট স্ট্রোক, ঠাণ্ডাজনিত রোগসহ নানা কারণে মৃত্যু হয় গবাদি পশু ও মুরগির। কিন্তু আনোয়ার সিমেন্ট শিটে খামারের শেড তৈরি করলে মুরগি ও গবাদি পশুর মৃত্যুর হার কমবে। এমনটাই জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। 

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলমান ১০ম ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো অ্যান্ড সেমিনারের তিন নম্বর হলে রয়েছে আনোয়ার সিমেন্টের স্টল। আর এই বিশেষ ধরনের সিমেন্ট শিটে তৈরি খামারের ডামি দেখতে ভিড় দর্শনার্থীদের।

 

প্রতিষ্ঠানটির কর্মকর্তা মোস্তফা ফাহাদ আহমেদ বাংলানিউজকে বলেন, আনোয়ার সিমেন্টের এই শিটটিতে রয়েছে ৫টি স্তর। ওপরের তিনটি স্তর তাপ প্রতিফলন করতে সক্ষম। ফলে গরমে শেড ঠাণ্ডা থাকবে। অন্যদিকে নিচের দু’টি স্তর তাপ ধরে রাখতে সক্ষম। যার কারণে খামার গরম থাকবে। এর ফলে মুরগি ও গবাদি পশুর রোগব্যাধী কমবে। কমবে মৃত্যু হারও। বাড়বে উৎপাদন।  

প্রতিষ্ঠানটির বিক্রয় কর্মী তানিয়া হারুন বাংলানিউজকে বলেন, সাধারণত ঢেউটিন দিয়ে শেড তৈরি করলে কিছুবছর পার হতেই রং নষ্ট হয়, মরিচা ধরে। কিন্তু আনোয়ার সিমেন্ট শিটে কোনো ধরনের মরিচা পড়ার সুযোগ নেই। বরং এর মাধ্যমে রোগ প্রতিরোধ করা সম্ভব হবে। যার কারণে খামারিদের মুরগি বা গবাদি পশুর ওষুধ খরচ কমে যাবে অন্তত ৫০ শতাংশ।  

অন্যদিকে দামেও অনেক সাশ্রয়ী এই ১০ ফিটের আনোয়ার সিমেন্ট শিটের দাম পড়বে ৭শ টাকা। সাধারণত ঢেউ টিন দিয়ে শেড তৈরির তুলনায় ৩০ ভাগ কম খরচে তৈরি করা যাবে আনোয়ার সিমেন্ট শিট দিয়ে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৭
ইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa