ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতের কোচের দায়িত্ব পাননি দ্রাবিড়-জহির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
ভারতের কোচের দায়িত্ব পাননি দ্রাবিড়-জহির রবি শাস্ত্রী, রাহুল দ্রাবিড় ও জহির খান/ছবি: সংগৃহীত

নবনিযুক্ত হেড কোচ রবি শাস্ত্রীর সুপারিশে শেষ পর্যন্ত বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ভারত অরুণ। মঙ্গলবার (১৮ জুলাই) মুম্বাইয়ে শাস্ত্রীর সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) চার সদস্যের কমিটির আলোচনার পর এমন ঘোষণা দেওয়া হয়েছে। অন্যদিকে, টিম ইন্ডিয়ার সহকারী কোচের দায়িত্ব পেয়েছেন সঞ্জয় বাঙ্গার।

এর আগে রাহুল দ্রাবিড় ও জহির খানের জন্য সুপারিশ করেছিল সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষণকে নিয়ে গড়া তিন সদস্যের ক্রিকেট অ্যাডাভাইজরি কমিটি (সিএসি)। সিএসি’র সুপারিশেই প্রধান কোচ হন শাস্ত্রী।

শাস্ত্রীর ইচ্ছাটাই বাস্তবায়ন হলো। এর মধ্য দিয়ে একই কোচিং স্টাফদের নিয়ে কাজ করবেন তিনি। টিম ডিরেক্টর থাকাকালে (২০১৪-১৬) এদেরকে পেয়েছিলেন। ব্যাটিং কোচের পাশাপাশি শাস্ত্রীর ডেপুটি হিসেবে কাজ করবেন বাঙ্গার। ফিল্ডিং কোচ আর শ্রীধরকেও রেখে দেওয়া হয়েছে।

ভারতীয় টিমের সাপোর্ট স্টাফদের সঙ্গে দুই বছরের চুক্তি করা হয়েছে। ২০১৯ বিশ্বকাপের পর এর মেয়াদ শেষ হবে।

বছরে মাত্র ১৫০ দিন জহিরকে পাওয়া যাবে বিদায় ‍অরুণকে পূর্ণ মেয়াদে বোলিং কোচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতের অনূর্ধ্ব-১৯ ও ‘এ’ দলের কোচ দ্রাবিড়ের সঙ্গে কোনো চুক্তি করা হয়নি। দু’টি টিমের কোচিংয়ে থাকায় দ্রাবিড়কে সব সময় পাওয়া যাবে না। শুধুমাত্র বিদেশি সফরগুলোতে কোহলিদের সঙ্গী হতে পারেন তিনি।

এদিকে দ্রাবিড় ও জহির পরামর্শক হিসেবে বোর্ডে থাকবেন বলে নিশ্চিত করেছেন শাস্ত্রী, ‘আমি দু’জনের সঙ্গে আলাদাভাবে কথা বলেছি। তারা ভারতের জন্য চমৎকার ক্রিকেটার এবং তাদের অন্তভুক্তি হবে অমূল্য। তারা বোর্ডে থাকবেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। তাই এ নিয়ে কোনো সমস্যা নেই। ’

শাস্ত্রী ও তার কোচিং প্যানেলের প্রথম অ্যাসাইনমেন্ট শ্রীলঙ্কা সফর। পূর্ণাঙ্গ সিরিজে যথাক্রমে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে বিরাট কোহলির দল। গল আন্তর্জাতিক স্টেডিয়ামে ২৬ জুলাই শুরু হবে প্রথম টেস্ট।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ১৮ জুলাই, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।