ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইনজুরি জুজু ক্রিকেটে!

ক্যালকুলেটিভ রিস্ক ও তার ঝুঁকি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
ক্যালকুলেটিভ রিস্ক ও তার ঝুঁকি ইনজুরির সঙ্গে লড়াই করে দলে ফিরছেন, আবার ছিটকে পড়ছেন, আবার ফিরছেন, আবার ছিটকে পড়ছেন। ক্যারিয়ারটা এভাবেই যাচ্ছে শফিউল ইসলামের। ফাইল ফটো

এবার তিনি তুলে ধরলেন আরও জটিল কিছু বিশ্লেষণ। ডাঃ দেবাশীষ বলেন, ব্যথা মাপার কোনো মেশিন নেই। ফলে বেশি জটিল কোনও ব্যাথা বা আঘাতকে গুরুত্ব না দিয়ে অনেক সময় ইনজুরি নিয়েও প্লেয়াররা খেলেন। যা হয় মারাত্মক ও স্থায়ী ক্ষতির কারণ। 

আগের অংশ পড়ুন>> খাদ্যাভাস

উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের ক্যারিয়ারের শেষ সময়ে (২০০৩ সাল) আঙুল ভেঙে গেল। আমি দেখলাম আঙুলে ফ্র্যাকচার।

কিন্তু ও (হাবিবুল) বললো আপনি কাউকে বলবেন না, আমি ফ্র্যাকচার নিয়েই খেলবো।  

খেলায় বাশার খারাপ করেনি, কিন্তু পরে তাকে সার্জারি পর্যন্ত করাতে হয়েছে।  

ম্যারাডোনা নাকি যখন খেলতেন অ্যাঙ্কেলে ৬-৭টা ইনজেকশন নিতেন। পায়ের প্রায় দ্বিগুন সাইজের বুট পড়তেন, ওর পা এত্ত ফোলা থাকতো। এগুলোকে খেলায় বলে ক্যালকুলেটিভ রিস্ক। এগুলো প্লেয়াররা নেবেনই। সেখানে একটা টাকার হিসাবও থাকে। একটা ম্যাচ খেলে ১ কোটি টাকা পান। পাঁচ ম্যাচ খেলে ৫ কোটি পাবেন তারপর সার্জারি করাবেন। এরকমই। যা খেলোয়াড়রা অহরহ করছেন।  

দেবাশীষ বলেন, তবে এই রিস্ক না নেওয়াই ভালো বলে মত দেন তিনি। বলেন, অবশ্যই মেডিকেল টিমের লক্ষ্য থাকে ওরা যেন সেভ থাকে।  

অনেকে আবার এই হিসাবও করে খেলোয়াড়ী জীবন ধরা হয় ১৫ বছরের। ইনজুরিতেই যদি ৫ বছর কেটে যায়...। আর সে কারণেই ঝুঁকি নেয়।  

তিনি বলেন, ব্যথা মাপার তো কোনো মেশিন নাই। একটা প্লেয়ার যদি ব্যাথা সহ্য করে, কিংবা লুকিয়ে ব্যাটিং কিংবা বোলিং করে যায় আপনি কী করবেন।  

ইনজুরি লুকিয়ে খেলার অভ্যাস তো থাকেই খেলোয়াড়দের মাঝে, বলেন তিনি। কেউ হয়তো একই ইনজুরি নিয়ে প্রিমিয়ার লিগ খেলছে না কিন্তু বিপিএল খেলছে। একই মাত্রার ইনজুরি নিয়ে আবার বিপিএল খেলছে না জাতীয় দলে ঠিকই খেলছে। কেউ  ইনজুরি খেলতে চাইলে বাধা দেওয়ার উপায় তো নেই।  তবে এখন ধীরে ধীরে এই হার কমে এসেছে।

কিন্তু ইনজুরিতে পড়া কোনও খেলোয়াড়কে নিয়ে আপনি দীর্ঘমেয়াদে পরিকল্পনা করতে পারবেন না। খেলাটা যেহেতু একই ধরনের, ফলে একবার ইনজুরি হলে, সে কাজটি করতে গিয়ে যে কোনো সময় আবার ইনজুরিতে পড়তে পারে। দ্বিতীয়ত আত্মবিশ্বাসে ঘাটতি কিন্তু থেকে যাবে। শরীরের বিরুদ্ধে মনের জোর খাটিয়ে বেশিক্ষণ টিকে থাকা যায় না। যার যেখানে আঘাত মন পড়ে থাকবে সেখানে। সেখানটাকে বাঁচিয়ে খেলার চেষ্টা করবে, আর তাতে খেলাটাই হয়ে যাবে খারাপ।

ইনজুরি সঙ্গে নিয়েই যেন দলে এসেছেন মোস্তাফিজুর
পরের অংশ পড়ুন>> 
ক্যারিয়ারের সীমা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।