ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চার বছর পর যেমন গেলো বিএনপির হরতাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
চার বছর পর যেমন গেলো বিএনপির হরতাল

ঢাকা: চার বছর পর রোববার (০২ ফেব্রুয়ারি) রাজধানীতে হরতাল পালন করেছে বিএনপি। তবে হরতালের ঘোষণা থাকলেও রাজধানীর সড়কে ছিলো যানবাহন। সে সঙ্গে কোথাও কোথাও ছিলো যানজটও। 

শনিবার (০১ ফেব্রুয়ারি) অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি নির্বাচন প্রত্যাখ্যান করে রোববার রাজধানীতে হরতালের ডাক দেয় বিএনপি। দলটির ডাকা হরতালকে সমর্থন করেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারাও।

তবে তাদের হরতালের ঘোষণার পরপরই রাজধানীতে গণপরিবহন চালানোর ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। যার প্রতিফলনও দেখা যায় রাজধানীর সড়কে।

এছাড়া ক্ষমতাসীনদের পক্ষ থেকে হরতাল কঠোরভাবে প্রতিহত করার ঘোষণাও ছিল।  
 
সকালে পল্টন, মতিঝিল, শাপলাচত্বর, ফকিরাপুল, নয়াপল্টন, মালিবাগ, কাকরাইল, খিলগাঁও এলাকায় সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক ছিলো। তবে তা অন্য যে কোনো কর্মদিবসের তুলনায় ছিল কম। এ সময় কিছু গণপরিবহন দেখা গেলেও ছিল না ব্যক্তিগত গাড়ি। ফলে লোকজনকে যানজটে পড়তে হয়নি। এদিন বেশ স্বাচ্ছন্দ্যে কর্মস্থলে যেতে পেরেছেন রাজধানীবাসী।

রাজধানীর মিরপুর, পল্লবী, কাফরুল, দারুস সালাম, শাহ আলী ও ফার্মগেট এলাকা ঘুরেও গণপরিবহন চলাচল দেখা যায়। তবে সকালে প্রাইভেটকারের সংখ্যা স্বাভাবিক দিনের চেয়ে কিছুটা কম ছিলো।

বিএসএমএমইউ হাসপাতালের সামনের চিত্রএদিকে সকাল ৯টার দিকে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন বিএনপি সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীসহ বেশ কিছু নেতা-কর্মী। এসময় তারা হরতালের সমর্থনে এবং সরকারের বিপক্ষে নানা স্লোগান দেন ও প্রতীকী মানববন্ধন করেন। তাদের এ কর্মসূচি শান্তিপূর্ণভাবেই শেষ হয়। এরপর দুপুরে বিএনপি কার্যালয়ের সামনে রুহুল কবির রিজভীর নেতৃত্বে বিএনপি কিছু নেতাকর্মী অবস্থান নিলে পুলিশ এসে তাদের সরিয়ে দেয়।

অন্যদিকে দুপুরে হরতালের সমর্থনে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে উপস্থিত হন দুই সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন ও তাবিথ আউয়াল। পরে দুই প্রার্থী দলীয় কার্যালয়ের সামনে ফুটপাতে অবস্থান নেন। এসময় তাদের সঙ্গে শতাধিক নেতাকর্মীকেও মিছিল করতে দেখা যায়।

দিনব্যাপী হরতাল পালনের শেষ দিকে বিকেল সাড়ে ৪টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে মহাসচিব মির্জা ফখরুল মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) রাজধানীর থানায় থানায় বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছেন। এ সময় মির্জা ফখরুল দাবি করেন, এই নির্বাচনে ৫ শতাংশের বেশি ভোট পড়েনি। যে ফলাফল ঘোষণা করা হয়েছে সেটা একটা তামাশা।

আর বিএনপির ডাকা হরতাল জনগণ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। এছাড়া নির্বাচনে হেরে যাওয়ার পর হরতাল বিএনপির জন্য রাজনৈতিক ভুল সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন তোফায়েল আহমেদ।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২০
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।