ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে শান্তি চায় যুক্তরাষ্ট্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
পাকিস্তানে শান্তি চায় যুক্তরাষ্ট্র

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পদত্যাগে সতর্ক মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, ক্ষমতার শান্তিপূর্ণ রদবদল তাদের প্রত্যাশা। 

পাকিস্তানের চলমান পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বিষয়টি পাকিস্তানের নিজস্ব। তাদের সংসদ যেহেতু আরেকজন প্রধানমন্ত্রী বাছাই করবে সেহেতু আমরা চাই দেশটিতে শান্তিপূর্ণভাবে ক্ষমতার পালাবদল হোক।

এ সপ্তাহেই ভারত ও পাকিস্তান সফরে আসবেন যুক্তরাষ্ট্রের সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স অ্যাসিসটেন্ট সেক্রেটারি এলিস ওয়েলস। বর্তমানে দক্ষিণ এশিয়ায় নিজেদের নীতি নির্ধারণ নিয়ে কাজ করছে ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, নতুন নীতি নির্ধারণে পাকিস্তান ইস্যুটি গুরুত্বপূর্ণভাবে বিবেচনা করা হবে।

শুক্রবার (২৮ জুলাই) পানামা পেপার্স দুর্নীতি কেলেঙ্কারির মামলার রায়ে দায়িত্বরত পদে ‘অযোগ্য’ ঘোষিত হওয়ার পর নিজে থেকেই সরে দাঁড়ান পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ‘অসততা ও অসত্যবাদিতা’র দায়ে সর্বোচ্চ আদালত তার বিরুদ্ধে ওই রায় দেওয়ার কিছু সময় পর তৃতীয় মেয়াদে নির্বাচিত এ প্রধানমন্ত্রী পদত্যাগ করেন।

তার বিদায়ের ফলে ২০১৮ সালে পরবর্তী প্রধানমন্ত্রীসহ সংসদ নির্বাচনের সময় পর্যন্ত কে তার স্থলাভিষিক্ত হয়ে দায়িত্ব পালন করবেন, তা এখনও চূড়ান্ত নয়। তবে তার ছোট ভাই শাহবাজ এই দৌড়ে এগিয়ে আছেন। এ জন্য তিনি বর্তমান পদ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী থেকেও সরে আসবেন, দায়িত্ব বুঝিয়ে দেবেন তার ছেলেকে।

প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজের ভাই শাহবাজ!
‘অযোগ্য’ ঘোষিত নওয়াজ শরিফের পদত্যাগ
প্রধানমন্ত্রী পদে ‘অযোগ্য’ নওয়াজ শরিফ
নওয়াজ শরিফের ভাগ্য নির্ধারক রায় দুপুরে

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
জিওয়াই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।