ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নওয়াজ শরিফের ভাগ্য নির্ধারক রায় দুপুরে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
নওয়াজ শরিফের ভাগ্য নির্ধারক রায় দুপুরে নওয়াজ শরিফ কি প্রধানমন্ত্রী পদ হারাচ্ছেন?

উতরে যাবেন, নাকি ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে—এমন সিদ্ধান্তের পাল্লায় ঝুলে আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার (২৮ জুলাই) দুপুরের আগেই আসবে সেই সিদ্ধান্ত। পানামা পেপার্স দুর্নীতি কেলেঙ্কারিতে তার জড়িত থাকার বিষয়ে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া একটি মামলার রায় ঘোষণা হবে বেলা সাড়ে ১১টার দিকে। এই রায়ই বলবে নওয়াজের ভাগ্যে কী!

প্রধানমন্ত্রীর নাম জড়িত মামলাটির রায় ঘোষণা করবেন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ। এই বেঞ্চে থাকছেন বিচারপতি আসিফ সাঈদ খোসাও, যিনি গত ২০ এপ্রিল মামলার প্রাথমিক শুনানি শেষে নওয়াজকে ‘জাতির প্রতি সৎ না হওয়ায় প্রধানমন্ত্রী পদে অযোগ্য’ ঘোষণা করেছিলেন।

যদিও বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ বিচারপতিরা প্রধানমন্ত্রীকে তার অবস্থান জানানোর সুযোগ দিয়ে মামলার তদন্তকারীদের আরও গভীর অনুসন্ধানের নির্দেশ দেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম বলছে, এই রায় কেবল তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজের ভাগ্যই নির্ধারণ করবে না, নির্ধারণ করবে দেশের রাজনৈতিক ভবিষ্যতও। সেজন্য দেশের কোটি মানুষের চোখ এখন সুপ্রিম কোর্টের এক নম্বর এজলাস কক্ষের দিকে তাকিয়ে। এমনকি ভৌগোলিক অবস্থান ও পারমাণবিক সক্ষমতা বিবেচনায় গুরুত্বপূর্ণ রাষ্ট্র পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তন হবে কিনা— সেদিকে নজর রাখছে বিশ্ব সংবাদমাধ্যমও।

গত বছরের এপ্রিলে পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ নথিতে বিশ্বের শত শত রাজনীতিক ও ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্যের পাশাপাশি নওয়াজের নামও আলোচনায় আসে। এরপরই নওয়াজের পদত্যাগ দাবিতে মাঠে নামেন প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান।

বেশ কিছু দিন রাজধানী ইসলামাবাদে অচলাবস্থার সৃষ্টি হলে পরে মাঠের আন্দোলন থেকে সরে এসে নওয়াজকে অপসারণের দাবি জানিয়ে আদালতে মামলা দায়ের করে ইমরানের দল। সেই মামলারই শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে।

পানামা পেপার্সের নথি অনুযায়ী, সেখানকার ল’ ফার্ম ‘মোসাক ফনসেকা’র মাধ্যমে শত শত ব্যবসায়ী ও রাজনীতিক গোপনে সম্পদ আয় করে বিভিন্ন দেশের ব্যাংকে রেখেছেন। ফাঁস হওয়া ওই সাড়ে ১১ লাখ নথির মধ্যে নওয়াজের সন্তান মরিয়াম, হাসান ও হুসেইনের নামে ৮টি অফশোর কোম্পানি (করফাঁকি দিতে তথ্য গোপন রেখে সুবিধাজনক দেশে প্রতিষ্ঠিত কোম্পানি) থাকার তথ্যও আসে।

কিন্তু অভিযোগ প্রথম থেকেই উড়িয়ে দিয়ে নওয়াজ ও তার স্বজনরা বলছেন, এ ধরনের অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নওয়াজের দলও তার পক্ষে রাস্তায় অবস্থান নিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম বলেছে, রায় ঘোষণাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ ও রাজধানী ইসলামাবাদে বিপুলসংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।