ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জং-উনের ভাইয়ের মৃত্যু বিষ স্প্রেতে, চার উ. কোরিয়ানের খোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
জং-উনের ভাইয়ের মৃত্যু বিষ স্প্রেতে, চার উ. কোরিয়ানের খোঁজ কিম জং-নাম (সংগৃহীত ছবি)

মুখমণ্ডলে বিষ স্প্রে করে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সৎ ভাই কিম জং-নামকে (৪৫) হত্যা করা হয়েছে, ময়নাতদন্তের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এই তথ্যই জানিয়েছে মালয়েশিয়া পুলিশ।

আইন-শৃঙ্খলা বাহিনী আরও জানাচ্ছে, তারা উত্তর কোরিয়ার আরও চার সন্দেহভাজনকে আটক করার জন্য খুঁজছেন। মূলত ইতোপূর্বে আটক চারজনের কাছ থেকে পাওয়া তথ্য মিলিয়ে নতুন চারজন সম্পর্কে জানা গেছে।

কিম জং-নাম (৪৫) গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) রাজধানী কুয়ালালামপুরের বিমানবন্দরে চীনের ফ্লাইটের জন্য অপেক্ষারত অবস্থায় মারা যান। এরপর থেকেই সন্দেহ বাড়তে থাকে, এই হত্যাকাণ্ডের সঙ্গে উত্তর কোরিয়া বা তাদের কোনো গুপ্তচর জড়িত কিনা।

রোববার (১৯ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার ডেপুটি ন্যাশনাল পুলিশ চিফ নূর রাশিদ ইসমাইল বলেছেন, আমরা আরও চারজন স্বদেশিকে সন্দেহ করছি। তাদের সবারই সাধারণ পাসপোর্ট রয়েছে।

ইতোপূর্বে মোট চারজন আটক হয়েছেন। যার মধ্যে এক উত্তর কোরিয়ার নাগরিক, ইন্দোনেশিয়ার এক নারী, মালয়েশিয়ার পুরুষ ও ভিয়েতনামের পাসপোর্টধারী মালয়েশিয়ার এক নারীকে আটক করা হয়েছে। তাদের রিমান্ডেও নেওয়া হয়েছে।

আর নামের মরদেহ পিয়ংইয়ংয়ের কাছে ফেরত দেওয়ার অনুরোধ নাকচ করেছে মালয়েশিয়া। হত্যাকাণ্ডের বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য মালয়েশিয়া সরকার তার পরিবারের কোনো সদস্যের ডিএনএ’র নমুনা নিয়ে পরীক্ষা করতে চায়। সে কারণে এখনই মরদেহ ফিরিয়ে দিতে চায়নি দেশটির সরকার বরং এ বিষয়ে তারা নামের পরিবারকে অনুরোধ করেছে।

তবে উত্তর কোরিয়া এসব পরীক্ষার বিরোধিতা করে আসছে।

জং-উনের ভাইয়ের মৃত্যুতে এবার উ. কোরিয়ার নাগরিক আটক
জং-উনের ভাই হত্যায় আরও এক নারী আটক, সন্দেহে উ. কোরিয়া
কিম জং-উনের ভাইয়ের মৃত্যুতে এক নারী আটক

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।