ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মি. প্রেসিডেন্ট ট্রাম্প, ৩৫ শব্দে শপথ পাঠ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
মি. প্রেসিডেন্ট ট্রাম্প, ৩৫ শব্দে শপথ পাঠ শপথ বাক্য পাঠ করার সময় ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ পাঠ করলেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে এক নতুন নাম পেলেন যুক্তরাষ্ট্রের এই ধনকুবের ব্যবসায়ী। তিনি হলেন দেশের প্রথম ব্যক্তি। প্রেসিডেন্ট ট্রাম্প।

ঘড়ির কাঁটায় তখন ওয়াশিংটনে শুক্রবার (২০ জানুয়ারি) ঠিক দুপুর ১২টা। ইংরেজিতে মাত্র ৩৫ শব্দের শপথ বাক্যের শপথ।

এক মিনিটেরও কম সময়ের মধ্যে তা উচ্চারণ সম্পন্ন করলেন ডোনাল্ড ট্রাম্প। বললেন-

‘I do solemnly swear (or affirm) that I will faithfully execute the Office of President of the United States, and will to the best of my ability, preserve, protect and defend the Constitution of the United States.’

(আমি গভীর শ্রদ্ধার সাথে শপথ করছি যে, আমি বিশ্বস্ততার সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দফতর পরিচালনা করবো এবং সাধ্যের সবটুকু দিয়ে যুক্তরাষ্ট্রের সংবিধান রক্ষা, সংরক্ষণ ও প্রতিপালনে সচেষ্ট থাকবো। )

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে এক জাকজমকপূর্ণ শপথ অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পকে এ শপথ বাক্য পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রোবার্টস।

আর এই শপথ বাক্য পাঠের মধ্যদিয়ে যুক্তরাষ্টের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার পদে স্থলাভিষিক্ত হলেন তিনি।

আর এরপরপরই ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে আখ্যা দেওয়া হয়।  

ডোনাল্ড ট্রাম্পের ঠিক আগে বেলা ১১টা ৫৩ মিনিটে শপথ পাঠ করেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তাকে শপথ পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি চার্লস থমাস।
ট্রাম্প-ওবামা পরিবার
তার আগে বক্তব্য রাখেন ডেজিগনেটেড সার্ভাইভর হোমল্যান্স সিকিউরিটি মন্ত্রী জেহ জনসন।   তার আগে নাউ উই বিলং গানটি পরিবেশন করে ওয়াশিংটনের একটি সঙ্গীত দল। এর আগে বক্তব্য রাখেন নিউ ইয়র্কের সেনেটর চাক সুমার।    

বেলা ১১টা ৩৫ মিনিটে ডোনাল্ড ট্রাম্প অনুষ্ঠান মঞ্চে হাজির হন। তার আগে সেখানে পৌছান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিদায়ী ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এক সঙ্গে প্রবেশ করেন সাড়ে ১১টার পরপরই। আর তার প্রায় ১৫ মিনিট আগে মিসেস মেলানিয়া ট্রাম্প ও মিসেস পেন্স অনুষ্ঠান স্থলে আসেন। তাদের আগেই এক সঙ্গে পৌছান মিশেল ওবামা ও জিল বাইডেন। তারও আগে অনুষ্ঠান স্থলে পৌঁছান ট্রাম্পের ছেলেমেয়েরা।

এর আগে স্থানীয় সময় ঠিক ১১টায় ডোনাল্ড ট্রাম্প ও বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা একই মোটর শোভাযাত্রা সহকারে ক্যাপিটল হিলে এসে পৌঁছান।

ডোনাল্ড ট্রাম্পের এই শপথ অনুষ্ঠানে ছয়টি প্রার্থনা কর্মসূচি ছিলো। এর তিনটি ছিলো ইশ্বর বন্দনার আর তিনটি ছিলো আশির্বাদমূলক।

সকালে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামা ও মিশেল ওবামার আমন্ত্রণে চা চক্রে যোগ দেন ডোনাল্ড ট্রাম্প। পরে সেখান থেকে একই মোটরকেডে তারা ক্যাপিটল হিলে পৌঁছান। তখন সড়কের দুইপাশে ট্রাম্প সমর্থকরা তাকে স্বাগত জানান। তবে তার প্রেসিডেন্সির বিরোধীতাকারীরা বিক্ষোভও দেখান।

গত বছরের ৮ নভেম্বর ইলেক্টোরাল কলেজের বিপুল সমর্থন পেয়ে রিপাবলিক পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প। এতদিন তাকে প্রেসিডেন্ট ইলেক্ট বলা হলেও এই শপথের পর থেকেই তিনিই যুক্তরাষ্ট্রের মি. প্রেসিডেন্ট।

আরও পড়ুন..

** এই আমেরিকা জনগণের,  ক্ষমতাও ফিরবে জনগণের হাতে

** তারকাদের পদচারণায় উৎসবমুখর ক্যাপিটল হিল

** ক্যাপিটল হিলে যাচ্ছেন ট্রাম্প-পেন্স, যাচ্ছেন ওবামা-বাইডেনও

** শেষবারের মতো ওভাল অফিস ছাড়লেন ওবামা

** ট্রাম্পের শপথানুষ্ঠানে চোখ বিশ্ববাসীর

** শপথ দিনে ট্রাম্পের সারাদিন

** শপথবাক্য পাঠের আগে চার্চে ট্রাম্প

**  ট্রাম্পের শপথানুষ্ঠানের টুকিটাকি

** বিদায় বেলায় ওবামাকে জড়িয়ে কাঁদলেন কর্মীরা

**নো ওবামা, নো ক্রাই
**‘আমি কথা দিচ্ছি তোমাদের, পরিবর্তন আসছে’
**ট্রাম্পের শপথের ডামাডোলে লম্বা বর্জনের মিছিলও

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
টিআই/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।