ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারত

ঈদে মেতেছে কলকাতা

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, জুন ২৬, ২০১৭
ঈদে মেতেছে কলকাতা ঈদের নামাজ আদায় করছেন মুসল্লিরা- ছবি- বাংলানিউজ

কলকাতা: মাসব্যাপী সংযম-সাধনা শেষে সোমবার (২৬ জুন) কলকাতাসহ পুরো ভারতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল ফিতর।

দিনটি উপলক্ষে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন নাখোদা মসজিদের ইমাম মোহম্মদ শফিক কোয়াসমি। তিনি বাংলাদেশের প্রতিটি মানুষের সুখ, শান্তি, সমৃদ্ধি এবং সার্বিক উন্নতি কামনা করেন।

একইসঙ্গে ভারতসহ বিশ্বের প্রতিটি মানুষকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ইমাম মোহম্মদ শফিক কোয়াসমি বলেন, ইসলাম শান্তিতে বিশ্বাসী। সঠিকভাবে যারা ইসলাম ধর্মে বিশ্বাসী তারা হিংসাকে কোনোভাবেই মেনে নিতে পারেন না। তিনি মনে করিয়ে দেন, রমজান আত্মনিয়ন্ত্রণের মাস। এ একমাস আত্মনিয়ন্ত্রণের মাধ্যমে ইসলাম ধর্মের মানুষরা সারা বছর আল্লাহর নির্দেশিত পথে জীবন যাপনের প্রতিশ্রুতি গ্রহণ করেন। যারা সত্যিকারে আল্লাহকে ভয় পান তারা অপরাধ করতে পারেন না।

কলকাতার সেনাবাহিনী পরিচালিত ফোর্টউইলিয়াম লাগোয়া ব্যস্ততম রাজপথ রেড রোড। হাজারো মানুষের ভিড়ে রেড রোড পরিণত হয় বৃহত্তম ঈদগাহে। কলকাতায় এখানেই সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সকাল থেকেই মানুষের ঢল নামতে শুরু করে এখানে। রেড রোডে ঈদের নামাজ শুরু হয় ভারতীয় সময় সকাল ৮টা ৫৭মিনিটে।

নামাজের পর সাধারণ মানুষের সঙ্গে সামিল হন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়সহ অন্যরা। বাংলার প্রতিটি মানুষকে ঈদের শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী।  

তিনি বলেন, একতা বজায় রাখুন, সবাই একসঙ্গে থাকুন, সম্প্রীতি বজায় রাখুন। আমি হিন্দু না মুসলিম তার চেয়ে বড় পরিচয় আমি মানুষ। সারা বিশ্বে যত শান্তিপ্রিয় মানুষ আছেন তাদের সবার জীবনে খুশি নিয়ে আসুক ঈদ।  

এদিকে ঈদের নামাজ ঘিরে পুরো রেড রোড জুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। নিরাপত্তা ব্যবস্থায় কয়েক হাজার পুলিশ সদস্য ছাড়াও ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে সার্বিক পরিস্থিতি নজরদারি করা হয়।

এছাড়া কলিন স্ট্রিট, নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদসহ কলকাতার বিভিন্ন জায়গায় ছোট-বড় জামাতের মধ্য দিয়ে ইসলাম ধর্মাবলম্বীরা ঈদের নামাজ আদায় করেন। নামাজের পর একে অপরকে কোলাকুলির মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করেন।  

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুন ২৬, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।