ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতের ৫০ শতাংশ চিকিৎসকই উচ্চ রক্তচাপের রোগী!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৯ ঘণ্টা, মে ১৭, ২০১৭
ভারতের ৫০ শতাংশ চিকিৎসকই উচ্চ রক্তচাপের রোগী! ভারতের চিকিৎসকরাই ভুগছেন উচ্চ রক্তচাপে

কলকাতা: সাম্প্রতিক একটি গবেষণা তাক লাগিয়ে দিয়েছে ভারতবাসীকে। গোটা দেশের মানুষের অসুস্থতাজনিত জীবন-মরণ অনেকটা যাদের হাতে খোদ তারাই ভুগছেন রোগে। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের সম্পাদক কে কে আগরওয়ালের এক গবেষণা প্রতিবেদন বলছে, ভারতের ৫০ শতাংশ চিকিৎসকই উচ্চ রক্তচাপের রোগী।

একইসঙ্গে আক্রান্ত সমস্ত চিকিৎসকই উচ্চ রক্তচাপের জন্য নিয়মিত ওষুধ খান। কিন্তু চিকিৎসকদের অতিরিক্ত কাজের চাপ, অত্যধিক মানসিক পরিশ্রম এ অসুখের কারণ বলেও গবেষণায় জানানো হয়।



গবেষণায় দেখা যায়, উচ্চ রক্তচাপে আক্রান্ত চিকিৎসকদের মধ্যে ৫৬ শতাংশ চিকিৎসকের রাতে নেওয়া রক্তচাপ দিনের থেকে অনেকটাই বেশি। ২১ শতাংশের ক্ষেত্রে সারা দিনের সমস্ত সময়েই উচ্চ রক্তচাপের সমস্যা থাকে।

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ভারতে গোটা মে মাস ধরে উচ্চ রক্তচাপ নিয়ে সচেতনতা তৈরির জন্য বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। এরমধ্যে সারা দেশের ২৫ লাখ মানুষকে এক মাস ধরে রক্তচাপ পরীক্ষা করা হবে। ভারতে উচ্চ রক্তচাপ একটি বড় সমস্যা।

তথ্য অনুযায়ী, ২লাখ ৬০ হাজার মানুষ প্রতিবছর ভারতে উচ্চ রক্তচাপের কারণে মারা যায়।

গবেষকরা মনে করছেন যেহেতু উচ্চ রক্তচাপ জীবনযাত্রা সংক্রান্ত রোগ সেক্ষেত্রে ধারাবাহিক প্রচার এ রোগের প্রকোপ কিছুটা কমাতে পারে।

গবেষকরা আরও জানান, ১৮-৬৫ বছরের মানুষদের মধ্যে এ রোগ বেশি দেখা যাচ্ছে। আগে এ রোগ কেবল মধ্যবয়সের বা বয়স্ক মানুষদের হয় বলে মনে করা হলেও বর্তমানে যুব সমাজের মধ্যে এ রোগের প্রকোপ দেখা যাচ্ছে। ফলে এ মুহূর্তে সচেতন না হলে ভারতে আগামী দিনে আরও বেশি মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মে ১৭, ২০১৭
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।