ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

২য় মৈত্রী এক্সপ্রেসের পরিকল্পনায় এগোচ্ছে ভারতীয় রেল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
২য় মৈত্রী এক্সপ্রেসের পরিকল্পনায় এগোচ্ছে ভারতীয় রেল ২য় মৈত্রী এক্সপ্রেসের পরিকল্পনায় এগোচ্ছে ভারতীয় রেল-ছবি: বাংলানিউজ

কলকাতা: সব ঠিক থাকলে খুব দ্রুত পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে চালু হতে চলেছে দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস।

ভারতীয় রেল সূত্রে এ খবর জানা যায়।

সোমবার (২৭ মার্চ ) ভারতীয় রেলের ডি আর এম বাসুদেব পাণ্ডা বনগাঁ সীমান্ত পরিদর্শন শেষে জানান, কলকাতা থেকে খুলনা পর্যন্ত এই রেল চলবে।

বর্তমানে ঢাকা–কলকাতা মৈত্রী পরিষেবা চালু রয়েছে। ভারতীয় রেল সূত্রে জানা যায়, রেল মন্ত্রণালয় মনে করে খুলনা পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস চালু হলে প্রচুর মানুষ সেটি ব্যবহার করবেন।

পেট্রাপোল সীমান্ত দিয়ে সবচেয়ে বেশি মানুষ যাতায়াত করেন। ফলে রেল কর্তৃপক্ষ আশাবাদী রেলপথ চালু হলে বিপুল সংখ্যক মানুষের উপকার হবে।

কিছুদিন আগেই বনগাঁয় ভারত-বাংলাদেশের রেল কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক হয়। সেখানে দুই দেশের রেল লাইন, কাস্টমসসহ অন্য পরিকাঠামো নিয়ে আলোচনা হয়েছে।

এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় পরিবহন নিয়ে দু’দেশের আলোচনা হবে। সে দিকে নজর রেখে বলাই যায়, খুব কম দিনের মধ্যে কলকাতা থেকে খুলনা রেল চলাচল শুরুর সম্ভাবনা প্রবল।

ভারতীয় রেল সূত্রে আরও জানা যায়, এই পরিষেবা চালু করতে একদিকে যেমন দ্রুত পরিকাঠামো উন্নয়নের পরিকল্পনা করা হয়েছে, ঠিক তেমনই বিভিন্ন দফতরের সঙ্গে এ বিষয়ে কথাবার্তা চলছে।

ভারতের পররাষ্ট্র দফতর, অভিবাসন দফতর, শুল্ক দফতরও ইতোমধ্যেই বনগাঁ সীমান্ত পর্যবেক্ষণ করেছে।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
ভিএস/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।