ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারত

নতুন আইনে বদলে যেতে পারে চিকিৎসাসেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মার্চ ৩, ২০১৭
নতুন আইনে বদলে যেতে পারে চিকিৎসাসেবা নতুন আইনে বদলে যেতে পারে চিকিৎসাসেবা

কলকাতা: নিয়ন্ত্রণ এবং স্বচ্ছতা নিশ্চিত করতে পশ্চিমবঙ্গ সরকারের হাসপাতাল ও চিকিৎসা সংক্রান্ত নতুন আইন কার্যকরী হলে বদলে যাবে চিকিৎসা ব্যবস্থা। 

পশ্চিমবঙ্গের বেসরকারি হাসপাতালগুলোর বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কিছু কঠোর পদক্ষেপ নিতে চলেছেন।
 
এতে পশ্চিমবঙ্গের পাশাপাশি ভারতের প্রতিবেশী দেশগুলো থেকে চিকিৎসাসেবা নিতে আসা মানুষেরাও উপকার পাবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বেসরকারি হাসপাতালগুলোকে নিয়ন্ত্রণে রাখতে এর আগেও আইন ছিল। কিন্তু সেই আইন যথাযথভাবে প্রয়োগ করা হয়নি।
 
৭০ বছরের পুরনো দ্য ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্টস অ্যাক্ট’কে বিদায় দিয়ে নতুন আইন আনছেন মমতা। এর আগে আলাদাভাবে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি।
 
দ্য ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্টস (রেজিস্ট্রেশন, রেগুলেশন অ্যান্ড ট্রান্সপারেন্সি) বিল-২০১৭- এর উদ্দেশ্য ব্যাখ্যা করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, সরকার মনে করে চিকিৎসাসেবার লক্ষ্য ব্যবসা হতে পারে না৷ চিকিৎসার নামে অতিরিক্ত বিল নেওয়াসহ বিভিন্ন ধরনের অভিযোগ উঠেছে। এই আইন কার্যকর হলে এ ধরনের অভিযোগে হাসপাতালগুলির ক্ষতিপূরণ দিতে হবে। সেইসঙ্গে চিকিৎসকদের শাস্তির বিধানও থাকছে।
 
মুখ্যমন্ত্রী জানান, নতুন আইনে সব থেকে বড় বিষয় হলো প্যাকেজ। এই আইনে প্যাকেজ নির্দিষ্ট হলে কোনভাবেই অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। প্যাকেজ ছাড়াও যেকোন রোগের চিকিৎসায় কত খরচ হবে সেটা বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে আগেই জানাতে হবে।  
 
এই আইন কর্যকরী হলে দুর্ঘটনা এবং বিশেষ কিছু ক্ষেত্রে চিকিৎসা অর্থের জন্য আটকে রাখা যাবে না।
 
আইনে বলা হয়েছে,  সরকারি সাহায্য নিয়ে গড়ে ওঠা হাসপাতাল ও নার্সিংহোমকে রোগী ভর্তি থাকা অবস্থায় অন্তত ১০ শতাংশ ও বহির্বিভাগে অন্তত ২০ শতাংশ রোগীর চিকিৎসা বিনা খরচে করতে হবে।  
 
আর সমস্ত কিছু তদারকি করবে একটি কমিশন। কমিশনের হাতে শাস্তি প্রদানের অধিকার থাকবে বলে জানান মমতা।  

পশ্চিমবঙ্গের মানুষ মনে করছেন, এই আইন সঠিকভাবে প্রয়োগ করা হলে হাসপাতালগুলোর বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তার অনেকটাই সমাধান হবে।  

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ০৩ মার্চ, ২০১৭
এসএস/আরআর/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।