Alexa
ঢাকা, শনিবার, ১১ চৈত্র ১৪২৩, ২৫ মার্চ ২০১৭
bangla news
symphony mobile

ডায়াবেটিস রোগীদের উপযোগী লো জিআই চাল-আটা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১৭ ৫:৩৮:০০ পিএম
লো জিআই চাল-আটা- ছবি- জি এম মুজিবুর

লো জিআই চাল-আটা- ছবি- জি এম মুজিবুর

ঢাকা: ডায়াবেটিস রোগীদের জন্য বাজারে এসেছে বিশেষভাবে উৎপাদিত চাল-আটা। সম্পূর্ণ নিজস্ব খামারে উৎপাদিত এ পণ্য দু’টোতে জিআই লেভেল নিয়ন্ত্রিত। ফলে এ চাল ও আটার তৈরি খাবার রক্তে গ্লুকোজ নিয়ন্ত্রণে রাখে।

লো জিআই চাল ও আটা বাজারে এনেছে অ্যারিস্টোক্র্যাট অ্যাগ্রো লিমিটেড। প্রতিষ্ঠানটি এ পণ্যগুলো নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এসএমই মেলায় পসরা সাজিয়েছে।

ডায়াবেটিস চাল-আটার জন্য রংপুরের তারাগঞ্জে খামার করেছে প্রতিষ্ঠানটি। যেখানে কৃষি বিজ্ঞানীদের তত্ত্বাবধানে জিআই নিয়ন্ত্রণ করে ধান ও গম ফলানো হয়। এরপর তা থেকে শতভাগ নিয়ন্ত্রণ করে বাজারে আনা হয় চাল আর আটা।

লো জিআই চাল রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ করে, কোলেস্টেরল কমায়, হৃদরোগের ঝুঁকি কমায়, কর্মদক্ষতা বৃদ্ধ করে ও শরীরের ওজন নিয়ন্ত্রণে সহায়ক।

আর লো জিআই ব্রাউন আটা রক্তে গ্লুকোজ নিয়ন্ত্রণ করাসহ এলডিএল কোলেস্টেরল কমায়। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এ আটা পাকস্থলী পরিস্কার করে ও হৃদরোগ এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়। আবার শরীরের ওজনও কমায়।

প্রতিষ্ঠানটির মার্কেটিং কর্মকর্তা আল আশরাফি সামন্তি বাংলানিউজকে বলেন, লো জিআই সমৃদ্ধ চাল বা আটা বাজারে আর কোনো প্রতিষ্ঠানের নেই। কেজি প্রতি চালের দাম মেলায় রাখা হচ্ছে ১শ’ টাকা আর আটার দাম রাখা হচ্ছে কেজিতে ৫০ টাকা।

লো জিআই চাল-আটা’র প্রতি ক্রেতা-দর্শনার্থীদের আগ্রহও বেশ লক্ষ্য করা গেছে। রুমানা হক নামের এক গৃহিণী বাংলানিউজকে বলেন, বাড়িতে শ্বশুর-শাশুড়ি দু’জনই ডায়াবেটিসে আক্রান্ত। এছাড়া আমরা খেলেও তো ভালো। তাই নিয়ে নিলাম।

এসএমই ফাউন্ডেশন আয়োজিত পঞ্চম জাতীয় এসএমই মেলার পর্দা নামবে ১৯ মার্চ রাত আটটায়।

**বেলা গড়াতেই মুখরিত এসএমই মেলা

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৭
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..