ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

ঢাকা: বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। শনিবার (ফেব্রুয়ারি ২৫) বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে অ্যাপারেল সামিট এর প্রথম সেশনে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

তোফায়েল বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক মুক্তির দিকে এগিয়ে যাচ্ছে। শ্রম পরিবেশ উন্নত হয়েছে।

অবকাঠামোগত উন্নয়ন হয়েছে এবং হচ্ছে। বিনিয়োগ পরিবেশ তৈরি হয়েছে। অনেক দেশ বাংলাদেশে ইতোমধ্যে বিনিয়োগ করেছে। বেশ কিছু দেশ বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। বাংলাদেশ পিছিয়ে যাবে না। সামনে এগিয়ে যাচ্ছে।
ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়া অতিথিরা; ছবি-সংগৃহীতএকই অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, শ্রম পরিবেশ উন্নত করতে বাংলাদেশ নানা পদক্ষেপ নিচ্ছে। সামনে আরো নেবে। এতে আমরা খুশি। প্রতিটি কারখানায় ট্রেড ইউনিয়ন থাকা জরুরি নয়। কিন্তু একটি প্ল্যাটফরম থাকতে হবে যেখানে শ্রমিকরা তাদের অধিকার নিয়ে কথা বলতে পারে। শ্রম অধিকার অবশ্যই নিশ্চিত করতে হবে।  

বিআইডিএসের রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, বাংলাদেশের শিল্পকে সামনে এগিয়ে যেতে হলে এখন তিনটি জিনিসের সমন্বয় খুব জরুরি। আর তা হলো, উন্নত কর্মপরিবেশ, স্থিতিশীল পলিসি ও অবকাঠামোগত উন্নয়ন। এসব বিষয় নিয়ে সরকার ও মালিক পক্ষকে কাজ করতে হবে।  

*আমেরিকা আমাদের ট্যাক্সেও চলে, অ্যাপারেল সামিটে শেখ হাসিনা

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
ইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।