[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৪ বৈশাখ ১৪২৫, ১৭ এপ্রিল ২০১৮

bangla news

নির্বাচনে বৃহস্পতিবার মাঠে নামছেন ম্যাজিস্ট্রেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১০ ৯:১৫:৫৫ পিএম
ডিএনসিসি ও ডিএসসিসি

ডিএনসিসি ও ডিএসসিসি

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও ১৮টি নতুন ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেরও (ডিএসসিসি) নতুন ১৮টি নতুন ওয়ার্ডের নির্বাচন হবে ২৬ ফেব্রুয়ারি। 

ভোট উপলক্ষে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মাঠে নামানো হচ্ছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্বাচন আইন অনুযায়ী, তফসিল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে সব ধরনের প্রচার বন্ধ করে প্রচার সামগ্রী সরিয়ে নিতে হয়। নির্বাচন কমিশন মঙ্গলবার (০৯ জানুয়ারি) তফসিল ঘোষণা করেছে। এক্ষেত্রে বুধবার (১০ জানুয়ারি) মধ্যরাতের পর আর কেউ কোনো প্রকার প্রচার চালাতে পারবেন না। এই সময়ের পর প্রার্থী বা তার পক্ষে প্রচার চালালে জেল-জরিমানা, এমনকি প্রার্থিতা বাতিলেরও বিধান রয়েছে।   

এরই মধ্যে আগাম নির্বাচনী প্রচারণা বন্ধ করতে সম্ভাব্য প্রার্থী ও তাদের সমর্থকদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম সাংবাদিকদের জানান, এখনো অনেকে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। প্রচার সামগ্রীও অনেকে সরাননি। বিষয়টি নির্বাচন কমিশনের কাছে উপস্থাপন করা হবে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠে নামলেই ব্যবস্থা নেওয়া শুরু হয়ে যাবে।

এদিকে, নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানায়, ডিএনসিসি নির্বাচনে ১৮ নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ডিএসসিসি’র জন্য ছয়জন ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন বৃহস্পতিবার থেকে।

তফসিল ঘোষণার পর দ্বিতীয় দিনেও কোনো প্রার্থী মনোনয়নপত্র কেনেননি। স্বতন্ত্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক ব্যান্ড তারকা শাফীন আহমেদসহ অনেকে বুধবার (১০ জানুয়ারি) নির্বাচন কমিশনে এসে খোঁজ নিয়ে গেছেন। 

আবুল কাসেম বলেন, হয়তো বৃহস্পতিবার থেকে অনেকেই মনোনয়নপত্র কিনবেন।

এই দুই সিটি’র বিভিন্ন পদে নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষে সময় ২৯ জানুয়ারি। আর ৩০ জানুয়ারি দেওয়া হবে প্রতীক বরাদ্দ। মূলত ৩০ জানুয়ারি থেকে প্রার্থীরা নির্বাচনী প্রচার কাজ চালাতে পারবেন। তবে ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগেই প্রচার শেষ করতে হবে। ভোটগ্রহণ হবে ২৬ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে। অর্থাৎ ২৪ ফেব্রুয়ারি দিনগত রাত ১২টার মধ্যেই সব প্রচার কাজ বন্ধ করতে হবে।

১ ডিসেম্বর ডিএনসিসি’র তৎকালীন মেয়র আনিসুল হক মৃত্যুবরণ করায় স্থানীয় সরকার মন্ত্রণালয় পদটি শূন্য ঘোষণা করে। তারও আগে ডিএনসিসি এবং ডিএসসিসিতে ১৮টি করে মোট ৩৬টি নতুন ওয়ার্ড সৃষ্টি হয়। ফলে উত্তরের মেয়র, ১৮টি কাউন্সিলর ও ছয়টি সংরক্ষিত কাউন্সিলর পদ এবং দক্ষিণ সিটির ১৮টি কাউন্সিলর ও ছয়টি সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচন কমিশনকে ভোটগ্রহণের অনুরোধ জানায়। তারই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ওইসব পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa