ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

হিমালয়ের চুলু ফার-ইস্ট জয়ে যাচ্ছেন বাংলাদেশের চার তরুণ

ট্রাভেলার্স নোটবুক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
হিমালয়ের চুলু ফার-ইস্ট জয়ে যাচ্ছেন বাংলাদেশের চার তরুণ

‘গো জায়ান উইন্টার এক্সপেডিশন ২০২০’ শিরোনামে প্রথমবারের মতো হিমালয়ের চুলু ফার-ইস্ট পর্বত অভিযানে যাচ্ছেন বাংলাদেশের চার তরুণ পর্বতারোহী। অভিযাত্রীরা হলেন- সালেহীন আরশাদী, ইন্তিয়াজ মাহমুদ, তাহমিদ হোসাইন রাফিদ ও সামিউর রহমান তূর্য।

দ্যা কোয়েস্টের পক্ষ থেকে আগামী বুধবার (১২ ফেব্রুয়ারি) হিমালয়ের উদ্দেশে রওয়ানা দেওয়ার কথা রয়েছে তাদের।

অভিযাত্রীরা ম্যাসব্যাপী চলা এ অভিযানে হিমালয়ের চরমতম আবহাওয়ায় অন্নপূর্ণা পর্বতশ্রেণিতে অবস্থিত ছয় হাজার ৫৯ মিটার (৬০৫৯ মিটার) উচ্চতার চুলু ফার-ইস্ট পর্বত আরোহণের সর্বাত্মক চেষ্টা করবেন।

অ্যাডভেঞ্চার ক্লাব দ্যা কোয়েস্ট বাংলাদেশ থেকে প্রথমবারের মতো কোনো শীতকালীন অভিযানে হিমালয়ের দুর্গম চূড়া আরোহণের উদ্যোগ নিয়েছে।

হিমালয়ে শীতকালীন অভিযান নানা কারণে অত্যন্ত দুঃসাধ্য। উচ্চতা বাড়ার সঙ্গে সঙ্গে বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ কমতে থাকে। পাঁচ হাজার মিটার উচ্চতার পর অক্সিজেনের পরিমাণ সমতল থেকে পুরো অর্ধেক হয়ে যায়। অক্সিজেনের অভাবে প্রতিটি পদক্ষেপ নেওয়া কষ্টসাধ্য হয়ে যায়।  

সেই সঙ্গে শীতকালের তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। তীব্র ঠাণ্ডার সঙ্গে তুমুল তুষারঝড়, হঠাৎ করে নেমে আসা তুষারধস ও ফাঁদের মতো লুকিয়ে থাকা ক্রেভাস বা ফাটলের মতো বাধা বিপত্তিগুলো অভিযাত্রীদের মোকাবিলা করতে হবে।

হিমালয়ের নানা হিমবাহ গলা পানি দিয়েই আমাদের দেশের বেশিরভাগ নদনদী ভরে ওঠে হিমবাহ দ্রুত গলে গেলে বাংলাদেশের পরিবেশ বিপর্যয়ের মাত্রা হবে সাংঘাতিক। পর্বতারোহণের পাশাপাশি তাই দলটি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে হিমালয়ের হিমবাহের দ্রুত গলে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের বিষয়ে সচেতনা সৃষ্টির চেষ্টা করবে।

অভিযানটি পৃষ্ঠপোষকতা করছে গো জায়ান। সহযোগী হিসেবে আছে বাংলাদেশের সর্ববৃহৎ ভ্রমণ বিষয়ক প্ল্যাটফর্ম ট্রাভেলার্স অব বাংলাদেশ,  অ্যাডভেঞ্চার গিয়ার শপ পিক সিক্সটি নাইন, অদ্রি, অ্যাডভেঞ্চার ম্যাডনেস, ব্লাডফ্রেন্ড ও কালারিং লিটল স্মাইলস।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
কেএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।